‘মালয়েশিয়া শ্রমবাজার বন্ধ হওয়ার খবর সত্য নয়’

0
75

প্রিন্ট
মালয়েশিয়াতে বাংলাদেশের শ্রমবাজার বন্ধ হওয়ার খবর মিথ্যা। চ্যানেল টোয়েন্টিফোরকে দেওয়া এক সাক্ষাৎকারে একথা জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বাংলাদেশের শ্রমবাজার যে কটি দেশে সবচেয়ে বেশি চাঙ্গা তার একটি মালয়েশিয়া। আগামী মাসেই নতুন নিয়মে অভিবাসন নিয়ে মালয়েশিয়ার সাথে দ্বিপক্ষীয় বৈঠক থাকার কথাও জানান তিনি।

অতিরিক্ত অভিবাসন খরচ, দূর্নীতিসহ কারনে অকারনে প্রায়ই ধাক্কা খায় বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম এই উৎস। অথচ এই বাজারকে ঘিরেই ৩ দশক ধরে চলছে না টালবাহানা। তবে একচেটিয়া আর উচ্চ অভিবাসন ব্যয়ের অভিযোগে এসপিপিএ পদ্ধতি বাতিল করে মাহাথিরের নতুন সরকার।

এতোকিছুর পরও জিটুজি প্লাস নামের এসপিপিএ পদ্ধতিতে মাত্র দশটি বাংলাদেশি প্রতিষ্ঠান গেল বছর থেকে শ্রমিক পাঠাচ্ছে দেশটিতে।  ফলে আগামী ১ সেম্টেম্বর থেকে অপেক্ষা করতে হবে নতুন পদ্ধতির।

এমন ঘোষণায় দেশের বিভিন্ন গণমাধ্যমের খবর মালয়েশিয়ায় শ্রমবাজার আবার বন্ধ। কিন্তু পররাস্ট্রমন্ত্রী এসব খবরকে বলছেন ভূয়া।

অভিবাসন সংশ্লিষ্টরা বলছেন, এমন মিথ্যা খবর কখনো কখনো পুরো অভিবাসন প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্থ করে। তাই এসব খবর প্রকাশের আগে সত্যতা যাচাই করা উচিত।

তবে আশার কথা শোনাচ্ছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলছেন, আগামী সেপ্টেম্বরেরই  মালয়েশিয়ার সাথে দিপক্ষীয় বৈঠক আছে বাংলাদেশের। যেখানে নতুন পদ্ধতিতে অভিবাসন প্রক্রিয়া শুরু হবে।