সুচক ও লেনেদেন বেড়েছে

প্রিন্ট
আজ মঙ্গলবার (২৮ আগস্ট) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) লেনদেন হয়েছে। ডিএসইতে সূচক বেড়েছে ৩৪ পয়েন্ট এবং সিএসইতে ৫২ পয়েন্ট।

সূচকের পাশাপাশি লেনদেনও বেড়েছে। তবে গতকাল সূচকের মিশ্রপ্রবণাতায় লেনদেন শেষ হয়েছে। গতকাল সিএসইতে সূচক সামান্য বেড়েছিল ডিএসইতে সূচক কমেছিল।

আজ ব্যাংক ও আর্থিক খাতের দাম বাড়ায় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা। সংশ্লিষ্টরা।এদিন ব্যাংক খাতের ত্রিশ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৬টির কমেছে ২টির আর অপরিবর্তিত রয়েছে ২টি ব্যাংকের শেয়ারের দাম। প্রায় একই অবস্থা লেনদেন হয়েছে আর্থিক খাতে ফলে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমায়ও ইতিবাচক প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

মঙ্গলবার ডিএসইতে ১৭ কোটি ১৩লাখ ১৮ হাজার ১১৪টি শেয়ারের হাত বদল হয়েছে। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৫৩২কোটি টাকা।

এদিন ডিএসই-তে লেনদেন কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৭’টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তীত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ারের দর।

এদিন ডিএসইএক্স ৩৪ পয়েন্টের কিছু বেড়ে ৫ হাজার ৬১৯ পয়েন্টে অবস্থান করছে। অন্যদুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ২ পয়েন্টের কিছু বেশি বেড়ে অবস্থান করছে ১২৭৪ পয়েন্টে। আর ডিএস৩০ ইনডেক্স বেড়েছে ৯ পয়েন্টের বেশি।

অপরদিকে সিএইতে সার্বিক সূচক ৫২ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪৮০ পয়েন্টে অবস্থান করছে।

বাজারে মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ১১৪টির ও অপরিবর্তিত রয়েছে ৩১টির। দিনশেষে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৬১কোটি ৬৫ লা ৬ হাজার টাকা।