বাংলাদেশের তৈরি পোশাক রফতানির প্রধান বাজার এখন জার্মানি

0
75

বিশ্ববাজারে বাংলাদেশের তৈরি পোশাকের বেশ চাহিদা রয়েছে। পোশাক শিল্পে ‘মেইড ইন বাংলাদেশ’ ব্র্যান্ড এখন বিশ্ব বিখ্যাত। এরই পরিপেক্ষিতে বর্তমানে বাংলাদেশের পোশাক রফতানির শীর্ষ বাজার জার্মানি। গত অর্থবছরে দেশটিতে তৈরি পোশাক রপ্তানি করে ৫৫৭ কোটি ডলার আয় করেছে বাংলাদেশ । পোশাক ছাড়াও বাংলাদেশী অন্যান্য পণ্য রপ্তানির সম্ভাব্য বাজারও এখন জার্মানি, বলে মন্তব্য করেছে বিশেষজ্ঞরা।

তারা আরও বলেন, বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন ও বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি হলে বাংলাদেশে জার্মানির বিনিয়োগ আরও বাড়ানোরও অনেক সুয়োগ আছে। বাংলাদেশের শুরু থেকেই দেশটির সঙ্গে  বাণিজ্যিক সম্পর্ক শুরু হয়েছে, এবং সময়ের সাথে সাথে তা প্রসারিত হয়েছে বহুগুনে।

সংশ্লিষ্ট তথ্যে দেখা যায়, মার্কিন যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে বাংলাদেশি পণ্য রফতানির বড় বাজার ছিল। সম্প্রতি সেই স্থান ছিনিয়ে নিয়েছে ইউরোপের জার্মানি। তারই সুবাদে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত এই দেশটি বর্তমানে বাংলাদেশের পণ্য রফতানির সবচেয়ে বড় গন্তব্য।

পরিসংখ্যান বলছে, তৈরি পোশাকে জার্মানির মোট চাহিদার বড় অংশের যোগান দেয় বাংলাদেশ। দেশটিতে যায় টেক্সটাইল পণ্য, মাছ, হিমায়িত খাদ্য, চামড়া আর চামড়া জাতীয় পণ্য। আবার, নিত্যপণ্যের ১৪ ভাগ আসছে জার্মানি থেকে। যে তালিকায় রয়েছে সাবান, অর্গানিক পণ্য, মেশিনারিজ আর ফটোগ্রাফিক যন্ত্রাংশ।

সংশ্লিষ্টরা বলছেন, নতুন বাজারে ধরে রাখতে পণ্য রফতানির ক্ষেত্রে আরো মনোনিবেশ করতে হবে বাংলাদেশকে । বাড়াতে হবে সম্ভাবনাময় অপ্রচলিত পণ্যের সংখ্যাও। আর জার্মানি বিনিয়োগ টানতে নিশ্চিত করতে হবে ব্যবসাবান্ধব পরিবেশ। গত অর্থবছরে জার্মানিতে মোট পণ্য রফতানি হয়েছে ৫৮৯ কোটি ডলার, যা বাংলাদেশের রফতানি বাজারের তালিকায় দ্বিতীয়।