শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

স্বর্ণের দর ভরিতে বাড়ল দেড় হাজার টাকা

প্রকাশঃ

বছরের প্রথমেই দেশের বাজারে স্বর্ণের দর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে এ খাতের ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ভরিতে দর বাড়ানো হয়েছে এক হাজার ৫১৭ টাকা। এর ফলে সবচেয়ে ভালো স্বর্ণ অর্থাৎ ২২ ক্যারেট মানের স্বর্ণের নতুন দর দাঁড়াল ৪৮ হাজার ৯৮৯ টাকা। আজ থেকে নতুন দর কার্যকর হবে।

গত ২১ ডিসেম্বর স্বর্ণের দর ভরিতে এক হাজার ১৬৬ টাকা বাড়ানোর ঘোষণা দেয় বাজুস। পরদিন সংবাদমাধ্যম এবং সারাদেশে বাজুসের সদস্যদের কাছে এ সিদ্ধান্ত জানানো হয়। অবশ্য মাঝ রাতে আবার দর অপরিবর্তিত রাখার কথা জানানো হয়।
বড়দিন ও ‘থার্টিফার্স্ট নাইট’ বা বছরের শেষ দিনের উৎসবক এবং জাতীয় সংসদ নির্বাচন বিবেচনায় নিয়ে মাঝ রাতে প্রত্যাহার করা হয়।

সর্বশেষ গত ৫ আগস্ট দেশের বাজারে স্বর্ণের দর সমন্বয় করা হয়। গত ৫ মাস ধরে ২২ ক্যারেট মানের স্বর্ণ ৪৭ হাজার ৪৭২ টাকায় বিক্রি হয়।

নতুন দরে ২১ ক্যারেট স্বর্ণের দর দাঁড়াল ৪৬ হাজার ৬৫৬ টাকা। এত দিন ছিল ৪৫ হাজার ১৯৮ টাকা। একইভাবে ১৮ ক্যারেট স্বর্ণের দর বেড়ে হয়েছে ৪১ হাজার ৬৪০ টাকা। এত দিন এর দর ছিল ৪০ হাজার ১২৪ টাকা। তবে এবারও সনাতনী স্বর্ণের ভরিপ্রতি দর ২৭ হাজার ৫৮৫ টাকায় অপরিবর্তিত রাখা হয়েছে। রুপা গত প্রায় দেড় বছর ধরে ভরিপ্রতি এক হাজার ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

মঙ্গলবার বাজুসের বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে এবং স্থানীয় বুলিয়ান মার্কেটে স্বর্ণের দর বৃদ্ধির ধারা অব্যাহত থাকায় ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ কারণে সার্বিক পরিস্থিতি বিবেচনায় দর সমন্বয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
স্বর্ণের আন্তর্জাতিক দর বৃদ্ধির তথ্য জানিয়ে বাজুস সভাপতি গঙ্গাচরণ মালাকার সমকালকে বলেন, আন্তর্জাতিক শেয়ারবাজারে গত কয়েক দিনের বড় দরপতনের কারণে অনেক বিনিয়োগকারী স্বর্ণে বিনিয়োগ বাড়িয়েছেন। এ কারণে স্বর্ণের দর বেড়েছে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ