স্থগিত হলো বাংলাদেশ ব্যাংকের পর্ষদ সভা

0
49

গতকাল (৮ জানুয়ারী) বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্ত অনিবার্য কারণবশত পরিচালনা পর্ষদের সভা স্থগিত করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, কোরাম সংকটের কারণে সভা স্থগিত করা হয়েছে। এখনও নতুন তারিখ ঘোষণা করা হয়নি।

সংশ্লিষ্ট সূত্র বলছে, পর্ষদ সদস্য জামালুদ্দিন আহমেদের শ্বাশুড়ি ইন্তেকাল করায় তিনি বৈঠকে যোগদান করতে অপরাগতা প্রকাশ করেন। বোর্ডের অন্য একজন সদস্য দেশের বাইরে রয়েছেন। এছাড়া কয়েকজন সদস্য সভায় আসতে অপারগতা প্রকাশ করায় বোর্ডসভা স্থগিত করা হয়।

এদিকে এই বোর্ড সভায় নতুন তিনটি বেসরকারি ব্যাংককে চুড়ান্ত অনুমোদন দেয়ার কথা ছিল। যার মধ্যে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের লেটার অব ইনট্যান্ট অনুমোদন হওয়ার কথা ছিল। যা বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ বোর্ড সভায় নীতিগত ভাবে সমর্থন দেওয়া হয়। আর পিপলস ব্যাংক ও সিটিজেন ব্যাংকের কাগজপত্র ঠিক থাকলে উভয় ব্যাংকের প্রাথমিক অনুমোদনের কথাছিল। নতুন ব্যাংক ছাড়াও মঙ্গলবারের পর্ষদ সভায় ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতির ওপর পর্ষদ সদস্যদের মতামত দেয়ার কথা ছিল।

সূত্র জানিয়েছে, মুদ্রানীতির আলোচনায় পর্ষদের যে সদস্যদের উপস্থিতি গুরুত্বপূর্ণ, গতকালের সভায় তারা যোগদানের অপরাগতা প্রকাশ করায় বাংলাদেশ ব্যাংক পর্ষদ সভা স্থগিত করার সিদ্ধান্ত নেয়।

প্রসঙ্গত, বাংলাদেশ ব্যাংকের পর্ষদ সদস্য সাতজন। পর্ষদে রয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও জ্যেষ্ঠ সচিব মোশাররফ হোসেন ভূইঁয়া, অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম, অর্থমন্ত্রণালয়ের সচিব আবদুর রউফ তালুকদার, পদাধিকার বলে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান, রুশিদান ইসলাম রহমান, জামালুদ্দিন আহমেদ ও একেএম আফতাব উল ইসলাম প্রমুখ। বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদাধিকার বলে বোর্ডের চেয়ারম্যান।