ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৯

শুক্রবার সন্ধ্যায় শাহবাগে ‘পাঠশালা’

প্রিন্ট

বৃহস্পতিবার থেকে রাজধানীর ৬টি ভেন্যুতে বসেছে দেশের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব। আর এই চলচ্চিত্র উৎসবে দেখানো হচ্ছে বিশ্বের ৭২টি দেশের ২২০টি চলচ্চিত্র। যেখানে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় দেখানো হবে সদ্য মুক্তিপ্রাপ্ত শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’।

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ এই স্লোগান নিয়ে শুরু হয়েছে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ১৭তম আসর। যেখানে ‘বাংলাদেশ প্যানোরমা’ ক্যাটাগরিতে দেখানো হবে বাংলাদেশের মোট ১০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। আর এই শাখাতেই আজ দেখানো হচ্ছে দুই তরুণ নির্মাতা আসিফ ইসলাম ও ফয়সাল রদ্দির ‘পাঠশালা’। উৎসবের দ্বিতীয় দিন (শুক্রবার) গণগ্রন্থাগার মিলনায়তনে দেখানো হবে ছবিটি। একই মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ৫টায় দেখানো হবে কিংবদন্তি চলচ্চিত্র অভিনেতা নায়করাজ রাজ্জাককে নিয়ে নির্মিত ইমপ্রেস টেলিফিল্মের বহুল আলোচিত প্রামাণ্যচিত্র ‘রাজাধিরাজ রাজ্জাক’। যার পরিচালনায় আছেন গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ।

ভারত, জার্মানি ও কানাডার বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের পর সম্প্রতি বাংলাদেশে মুক্তি পায় ‘পাঠশালা’। দশ বছরের এক মেধাবী পথশিশু মানিকের জীবন জয়ের অদম্য গল্প নিয়ে নির্মিত হয়েছে ছবিটি।