শীতকালে মাঝে মধ্যে গোসল না করা ভালো

0
132
প্রিন্ট

শীতকাল মানেই ঠাণ্ডা আবহাওয়া আর ঠাণ্ডা মৃদু বাতাসে শিউরে উঠে গায়ের লুম। এই শীতে সবকিছু ঠিকমত চললেও গোসলে রয়েছে সবার ভীষন ভয় ও অনিয়ম। ঠাণ্ডার ভয়ে নিয়মিত গোসল করেন না অনেকে। শীতকালে এই অনিয়মিত গোসলের বিষয়ে লজ্জার ভয়ে মুখ খোলেন না অনেকেই। জানলে লোকে কি ভাববে, গোসল না করে থাকা উঃ কি বি-শ্রি। কিন্তু মাঝে মধ্যেই গোসল না করলে লজ্জা বা সংকোচের কিছু নেই। মার্কিন যুক্তরাষ্ট্রের বস্টন ইউনিভার্সিটির একদল গবেষক মনে করছেন, নিয়মিত গোসল না করা স্বাস্থ্যের জন্য ভালো।

মার্কিন গবেষকদের বলেন, প্রতিদিন গোসল করলে ত্বকের বেশ ক্ষতি হতে পারে। মূলত শরীরের ময়লা, ঘাম ধুয়ে ফেলার জন্যই আমরা গোসল করি কিন্তু শরীরের ময়লা, ঘাম ধোয়ার সঙ্গে গোসলের কোনো সম্পর্ক নেই। প্রতিদিন গোসল করাটা অনেকটাই সামাজিক রীতি বা অভ্যাস।

মার্কিন চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, শরীরের নিজস্ব ক্রিয়াই ত্বককে ময়লা হওয়ার হাত থেকে রক্ষা করে। তবে গোসল একেবারে বন্ধ করার পক্ষেও কোনো যুক্তি দেননি তারা।

বস্টন ইউনিভার্সিটির গবেষকদের মতে, শরীরে এমন কিছু ভালো ব্যাকটেরিয়া জন্মায় যা টক্সিনের হাত থেকে ত্বককে রক্ষা করে। প্রতিদিন গোসলের ফলে ভালো ব্যাকটেরিয়াগুলো শরীর থেকে ধুয়ে বেরিয়ে যায়। আর তাতে শরীরেরই ক্ষতি হয়। এছাড়াও নিয়মিত গোসলের সময় নখ অতিরিক্ত জল শোষণ করে ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ে। ফলে নখের খুব ক্ষতি হয়।