দিনে অন্তত ১টি কমলা খান

0
332
প্রিন্ট

শীতকালীন ফল কমলালেবু। কমলা খেতে কার না পছন্দ। এই রঙিন ফলটি দেখতে যেমন সুন্দর খেতেও অনেক সুস্বাদ শুধু তাই নয় স্বাস্থ্যের জন্যও ইহা অত্যন্ত পুষ্টিকর। শীতের এই সময়ে বাজারে কমলালেবু বেশ সহজলভ্য। কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ফাইবার উপস্থিত।

চিকিৎসকদের মতে, প্রতিদিন ২৫ গ্রাম থেকে ২৯ গ্রাম ফাইবার শরীরের পক্ষে একান্ত প্রয়োজনীয়। আর কমলালেবু মানেই একসঙ্গে অনেক ফাইবার ও পুষ্টি। তাই শরীরকে সুস্থ্য রাখতে দিনে অন্তত ১টি কমলা খান।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী কমলালেবু খেলে স্ট্রোকের ঝুঁকি কমে। কমলালেবুতে থাকা পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কমলালেবুতে প্রচুর পরিমাণ ফাইবার, পটাশিয়াম, কোলিন ও ভিটামিন সি রয়েছে। যার সবকটিই হার্টের জন্য ভাল। কমলালেবুতে থাকা ফাইবার যা রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

এছাড়াও কমলালেবুতে থাকা ভিটামিন সি ত্বকের যে কোনো সমস্যা দূর করে ত্বক উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। কমলালেবু হাড় মজবুত, দাঁত ভাল রাখতে, শ্বাসকষ্টের সমস্যা এবং ভাইরাল ইনফেকশন ইত্যাদি সংক্রাম থেকে বাঁচায়।