হাজিরা দিয়ে কাজ নাকরে কারখানা ত্যাগ করলে ওই দিনের মজুরি কাটা যাবে: শ্রম প্রতিমন্ত্রী

0
104
প্রিন্ট

যদি কোন শ্রমিক কার্ড পাঞ্চ করে হাজিরা দিয়ে সারাদিন কাজ নাকরে কারখানা থেকে বেরিয়ে যায়, তাহলে ওই দিনের মজুরি পাবে না বলেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

গতকাল মঙ্গলবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে গার্মেন্ট শিল্পের শ্রম পরিস্থিতি পর্যালোচনার লক্ষ্যে মালিক, শ্রমিক ও সরকারের মধ্যে অনুষ্ঠিত এক জরুরি সভায় বক্তৃতা কালে তিনি এ কথা বলেন। সভায় অন্য মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান, বিজিএমইএ সাবেক সভাপতি আতিকুল ইসলাম, হা-মীম গ্রুপের চেয়ারম্যান এ কে আজাদ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের জন্য ঘোষিত মজুরি কাঠামো সমন্বয়ের পর শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। শ্রম আইন সবার জন্যই সমান। তাই কোন শ্রমিক কার্ড পাঞ্চ করে বেরিয়ে গেলে ওই ‍দিনের মজুরি পাবেন না। তিনি আরও বলেন, এখন থেকে গার্মেন্টশিল্প সংক্রান্ত যেকোনো সমস্যা সমাধানের জন্য ত্রিপক্ষীয় কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হবে এবং আলোচনার মাধ্যমে তা সমাধান করা হবে। গার্মেন্ট কারখানার সব ধরনের অভিযোগ জানানোর জন্য শিগগিরই হটলাইন চালু করা হবে এবং তা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর পরিচালনা করবে।

উল্লেখ্য গত কয়েকদিন পোশাক শ্রমিকদের মজুরি কাঠামো নিয়ে আন্দোলন শেষে শ্রমিকদের জন্য ঘোষিত মজুরি কাঠামো সমন্বয়ের পর শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন।