জুতা নিয়ন্ত্রণ হবে স্মার্টফোনে

0
408
প্রিন্ট

আমাদের দৈনন্দিন জীবনে স্মার্টফোন ছাড়া সবকিছু যেন অচল। স্মার্টফোন দিয়ে যদি পায়ের জুতাকে নিয়ন্ত্রণ করা যায় তাহলে কেমন হবে। হাঁ, এই অসম্ভবকেই এবার সম্ভব করেছে  বিশ্বখ্যাত স্পোর্টস ওয়্যার ব্র্যান্ড নাইকি। নাইকি নিয়ে এসেছে স্মার্টফোন কন্ট্রোলযুক্ত নতুন স্পোর্টস সু।

নতুন এই জুতার ফিতা আছে, কিন্তু সেটা আপনাকে কষ্টকরে আর বাঁধতে হবে না। আপনার এবং আপনার পায়ের অবস্থানের সঙ্গে নিজেকে ঠিকই মানিয়ে নেবে নাইকির এই স্মার্ট জুতা। অর্থাৎ খোলার সময় এক রকম, আবার হাঁটা বা স্রেফ বসে থাকা, অবস্থান বুঝে নিজেকে পরিবর্তিত করে নেবে জুতার ফিতা।

এই স্পোর্টস সু হলো সেল্‌ফ লেসিং। প্রযুক্তির ভাষায় ‘পাওয়ার লেসেস’বলা হচ্ছে। আপনার হাতের স্মার্টফোনের বাটনটি চেপেই মুহূর্তের মধ্যে জুতার ফিতা লাগাতে, খুলতে, টাইট বা ফিটিং করে নেওয়া যাবে। মূলত বাস্কেটবল খেলোয়াড়দের জন্যই জুতাটি ডিজাইন করা হয়েছে। শুধু বাস্কেটবল নয়, অন্য বিভিন্ন খেলোয়াড়দের কথাও এখন চিন্তা করা হচ্ছে।

হাঁটা, খেলা বা দৌড়ানোর সময় কীভাবে জুতা ফিট হবে, তাও প্রোগ্রামিং করা থাকবে তাতে। নাইকি জানিয়েছে, তাদের এই জুতাটি চার্জেবল। প্রতি জোড়ার জন্য একটি করে রিচার্জিং ম্যাট থাকবে, যেটা জুতার সঙ্গেই বিনামূল্যে পাওয়া যাবে।

নাইকির নতুন সেলফ লেসিং এই জুতা প্রাথমিকভাবে আমেরিকায় বিক্রি হবে। দাম ধরা হয়েছে ৩৫০ মার্কিন ডলার, যা বাংলাদেশে প্রায় ৩০ হাজার টাকা। ফেব্রুয়ারিতে এটি বিশ্ববাজারে আসতে পারে।