অঞ্চলভিত্তিক সারা দেশে বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হবে: -বিদ্যুৎ প্রতিমন্ত্রী

0
276
প্রিন্ট

গতকাল মঙ্গলবার (২২ জানুয়ারি) রাজধানীর বিদ্যুৎ ভবনে সৈয়দপুর ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ উৎপাদনে আঞ্চলিক ভারসাম্য রক্ষার উদ্যোগ অব্যাহত রাখা হবে। সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে অঞ্চলভিত্তিক জ্বালানি হাব সৃষ্টির উদ্যোগ গ্রহণে কাজ করেছে যাচ্ছে সরকার। সবার কাছে বিদ্যুৎ পৌঁছে দেয়ার পাশাপাশি নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হবে।

উক্ত অনুষ্ঠানে পিডিবির পক্ষে প্রতিষ্ঠানটির সচিব মীনা মাসুদুজ্জামান এবং ডংফাংয়ের পক্ষে ডেপুটি ম্যানেজার অও ইয়ান জিয়াং স্বাক্ষর করেন। অন্যদের মধ্যে বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী ঠিকাদারী প্রতিষ্ঠানের উদ্দেশ্যে বলেন, নির্ধারিত সময়ের মধ্যেই নির্মাণ কাজ শেষ করতে হবে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী প্রধান অতিথির বক্তব্যে বলেছেন, উত্তরাঞ্চলের বিদ্যুৎ সরবরাহ ও স্থায়িত্বের জন্য সৈয়দপুর ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এতে উত্তরাঞ্চলের বিদ্যুৎ ব্যবস্থা আরও ভালো হবে। এ সময় তিনি বিদ্যুৎ খাতের অগ্রগতির জন্য বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ধন্যবাদ জানান।

১৮ একর জমির ওপর এই কেন্দ্রটি নির্মাণ করা হবে। এই প্রকল্পের ব্যয় ১ হাজার ৯০০ কোটি টাকা নির্ধারনে চায়নার ডংফাঙ্গ ইলেকট্রিক ইন্টারন্যাশনাল কর্পোরেশন সৈয়দপুর ১৫০ মেগাওয়াট সিম্পল সাইকেল বিদ্যুৎ কেন্দ্রটির স্থাপনের চুক্তিস্বাক্ষর করেন। সরকারি অর্থায়ন ৩০২ কোটি টাকা, ঋণ পাওয়া যাবে ৪৮৩ কোটি টাকা এবং পিডিবির নিজস্ব অর্থায়ন ২১৫ কোটি টাকা। চুক্তি অনুযায়া আগামী বছর জুন মাসের মধ্যে এর নির্মাণ কাজ সম্পন্ন হবে জানায় ঠিকাদারী প্রতিষ্ঠান।