হৃদরোগ প্রতিরোধে কি খাবেন!

0
119
প্রিন্ট

আজকাল দেশে সকল বয়সি নারী পুরুষের হৃদরোগ আক্রান্ত হওয়ার প্রবনতা বেশী দেখা দিচ্ছে। উন্নয়নশীল দেশে এ রোগের বিস্তার ক্রমেই বাড়ছে। তাই এখন থেকেই হৃদরোগ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা উচিত। হৃদরোগ প্রতিরোধে জন্য খাদ্যবিধির অন্যতম ভূমিকা রয়েছে।

হৃদরোগ প্রতিরোধে খাদ্য তালিকা:

সামুদ্রিক মাছ: স্যামন, ইলিশ, সার্ডিনস- এতে প্রচুর ওমেগা-৩ অসম্পৃক্ত চর্বি আছে যা রক্তে ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়ায়। এ মাছে প্রচুর সেলিনিয়াম আছে যা এন্টি অক্সিডেন্টে ভরপুর।

সয়া দুধ: আইসোফ্লোভোনস থাকে যা রক্তে ক্ষতিকর চর্বি কমায়। এই দুধে চর্বির পরিমাণও কম থাকে। তাছাড়া নিয়াসিন নামক ভিটামিন থাকে যা শরীরে রক্তের প্রবাহ বাড়ায়।

গ্রিন টি: উচ্চরক্তচাপ কমায়। ক্যাটেচিন ও ফ্লাভোনয়েডস জাতীয় এন্টি অক্সিডেন্ট হৃদরোগ প্রতিরোধ ছাড়াও রক্ত জমাট বেঁধে হার্ট অ্যাটাক হওয়া প্রতিরোধ করে।

কফি: এটি ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে। আলজাইমার জাতীয় স্মরণশক্তি কমে যাওয়া, বার্ধক্যজনিত রোগও প্রতিরোধ করে। প্রতিদিন দুই কাপের বেশি খাওয়া উচিত নয়।

যকৃত: প্রচুর পরিমাণে চর্বি থাকে যা হার্টের জন্য ভালো। যাদের ইউরিক এসিডের সমস্যা আছে তাদের পরিহার করা উচিত।

আখরোট: প্রচুর অসম্পৃক্ত চর্বি, ওমেগা-৩ ফ্যাটি এসিড, ভিটামিন-ই ও ফলিক এসিড আছে। লবণ ছাড়া খাওয়া ভালো।

ব্লু বেরি: এই ফলে রেসভেরাট্রল ও ফ্লাভোনরেডস জাতীয় এন্টি অক্সিডেন্ট থাকে যা হৃদরোগ প্রতিরোধক।

ওটমিল: প্রচুর পরিমাণ দ্রবণীয় ফাইবার থাকে যা রক্তে খারাপ চর্বির মাত্রা কমায়।

ডার্ক চকোলেট: প্রচুর পরিমাণ কোকো থাকে যা উচ্চরক্তচাপ কমায়।

কাজু বাদাম: প্রচুর ওমেগা-৩ অসম্পৃক্ত চর্বি আছে।

 

অধ্যাপক ডা. তৌফিকুর রহমান ফারুক. মেডিসিন ও হৃদরোগ বিশেষজ্ঞ, মেডিনোভা মেডিকেল, ঢাকা

মোবাইল ফোন: ০১৭৭৭৭৫১২৫১।