করের হার কমিয়ে রাজস্ব বাড়াতে হবে: অর্থমন্ত্রী

0
94
প্রিন্ট

দেশের রাজস্ব খাতের আহরণ বাড়াতে আগামী বাজেটে ট্যাক্স রেট বা করের হার কমানো হবে, বলেছেন, নবনিযুক্ত অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০১৯ উপলক্ষে আয়োজিত সেমিনারে অর্থমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, করের আওতা বাড়াতে হবে, এখন ৩ লাখ কোটি টাকা কর আদায় হচ্ছে। ট্যাক্স রেট কমলে ৪ লাখ কোটি টাকা রাজস্ব আয় সম্ভব। আমরা প্রমাণ করতে চাই, ট্যাক্স রেট কমিয়ে রাজস্ব বাড়ানো সম্ভব।

অর্থমন্ত্রী আরও বলেন, প্রতিটি আইটেম নিয়ে স্টাডি করে দেখতে হবে কোন কোন আইটেমে ট্যাক্স কমানো যায়, তা নিয়ে আমি সংশ্লিষ্টদের সঙ্গে বসব। আমরা সবাইকে নিয়ে কাজ করতে চাই। তিনি বলেন, আগামী জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হবে। এ ক্ষেত্রে ভ্যাট হার এক হবে না, পণ্যভিত্তিক পৃথক হার হবে। এ নিয়ে ব্যবসায়ীসহ সব অংশীজন নিয়ে আলাপ-আলোচনা করা হবে।

এ সময় অর্থমন্ত্রী বলেন, আমি কাউকে জেলে পাঠানোর জন্য আসিনি। ভালোবাসা দিলে সব পাওয়া যায়। আমি বিশ্বাস করি সব ব্যবসায়ী অসৎ নন, সব সরকারি কর্মকর্তাও অসৎ নন। সবাই অসৎ হলে এত প্রবৃদ্ধি হতো না। তিনি জানান, সরকারের নীতিতে ঘন ঘন পরিবর্তন হবে না। জাপান থেকে পণ্য জাহাজে উঠানোর পর দেশে আসতে আসতে পরিবর্তন হয়ে যায় শুল্কহার, এমন ঘটনা আর হবে না।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ন, এফবিসিসিআইর সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন প্রমুখসহ আরো অনেকে।