বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চালু করতে যাচ্ছে কার্গো ফ্লাইট

0
190
প্রিন্ট

রাষ্ট্রীয় উড়োজাহাজ সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রথমবারের মতো কার্গো ফ্লাইট চালুর উদ্যোগ নিতে যাচ্ছে। সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, শুধু কার্গো বা পণ্য পরিবহনের জন্য আলাদা কোন উড়োজাহাজ নেই বাংলাদেশ বিমানের। যাত্রীবাহী উড়োজাহাজের কার্গো হোল্ডে সীমিত পরিমাণে বাণিজ্যিক পণ্য পরিবহন করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

সম্প্রতি ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে, যা কার্গো সার্ভিসের বাজার, রুট নির্ধারণ ও পরিচালন ব্যয় সার্বিক বিষয়ে সম্ভাব্যতা যাচাই-বাছাই করছে। নতুন বিমান কিনে অথবা ভাড়া নিয়ে এই সার্ভিস চালু করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এই বিষয়ে আমদানি রপ্তানি সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বলছেন, আকাশপথে পণ্য পরিবহনে, কম সময়ে পণ্য আনা-নেওয়া করা ছাড়াও পরিবহন খরচও কমবে। কার্গো পরিবহনের বাজার ধরতে সক্ষমতা বাড়ানোর পাশাপাশি কার্গো ব্যবস্থাপনাও অটোমেশনের পরামর্শ দেন তারা।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্য, যুক্তরাজ্যসহ ইউরোপ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে বিশাল বাজার থাকলেও শুধু কার্গো না থাকার কারনে এই সুযোগ কাজে লাগাতে পারছে না বাংলাদেশ।ফলে বিশাল অর্থ উপার্জন থেকে বঞ্চিত থাকছে বাংলাদেশ। বাংলাদেশ থেকে আকাশপথে ৯০ শতাংশ পণ্য পরিবহন করে বিদেশী এয়ারলাইন্সগুলো। এই প্রেক্ষাপটে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে আলাদা কার্গো ফ্লাইট চালুর প্রক্রিয়া শুরু করেছে বিমান।