মোবাইলে তিন দিনের নিচে সব প্যাকেজ বন্ধ: বিটিআরসি

0
234
প্রিন্ট

মোবাইল ফোনের ভয়েস ইন্টারনেট সেবায় যে কোনো প্যাকেজের মেয়াদ ন্যূনতম তিন দিন করতে অপারেটরগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। নির্দেশনাটি আগামী ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে এবং ১মাস পর নির্দেশনাটি পর্যালোচনা করা হবে।

গতকাল রবিবার (২৭ জানুয়ারি) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির এক নির্দেশনায় এই কথা জানিয়েছে। নির্দেশনায় বলা হয়, মোবাইল ইন্টারনেট প্যাকেজের মেয়াদ শেষ হলে গ্রাহকের অনুমতি ব্যতিত ‘পে পার ইউজ’ পলিসিতে ৫ টাকার বেশি চার্জ করা যাবে না। নির্ধারিত সীমা (৫ টাকা) পার হলে গ্রাহকের মোবাইল ইন্টারনেট ব্যবহারের জন্য ইন্টারনেট প্যাকেজ-বান্ডল-অফার সাবস্ক্রাইব করতে হবে।

এর আগে গ্রাহকের ইন্টারনেট প্যাকেজের মেয়াদ এবং ডাটা শেষ হয়ে গেলে ‘পে পার ইউজ’ পলিসিতে সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত চার্জ কাটা হতো এবং এই চার্জের সঙ্গে যুক্ত হতো ভ্যাট। প্রিপেইড গ্রাহকের ক্ষেত্রে ভ্যাট ও অন্যান্য চার্জ ছাড়াই ২০০ টাকা চার্জ করার পর এটি থামত। অনেক ক্ষেত্রে গ্রাহকের অজান্তেই এটা ঘটত।

প্রসঙ্গত, দেশে মোবাইল ফোন অপারেটরগুলোর এখন দুই দিন, এক দিনেরও প্যাকেজ রয়েছে। ভয়েস বা ডাটা শেষ না হলেও কেবল মেয়াদ না থাকায় তা ব্যবহারকারীরা উপভোগ করতে পারেন না। ছোট ছোট প্যাকেজ অফারে অপারেটররা বেশি টাকা কেটে নেয় বলে অভিযোগ রয়েছে গ্রাহকদের।