বিক্রি বাড়াতে দাম কমাচ্ছে আইফোনের!

0
411
প্রিন্ট

স্মাট ফোন প্রেমী অনেকের পছন্দের তালিকায় প্রথমে রয়েছে আইফোন, বিশেষ করে তরুণ প্রজন্মের। কিন্তু দাম বেশি হওয়ার কারনে, সাধ থাকা সত্তেও অনেকের ক্রয়ের সামর্থ হচ্ছেনা পছন্দের এই পণ্যটি। দাম বেশির কারণে বাজার মন্দা, কমেছে আইফোনের বিক্রিও, ফলে ধীরে ধীরে বাজার হারাচ্ছে আইফোন। তাই এবার আইফোনের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল।

অ্যাপলের প্রধান টিম কুক বলেন যে, পণ্যের উচ্চ মূল্যের কারণে কিনতে গিয়ে ক্রেতারাও হিমশিম খাচ্ছেন। যেখানে ডলারের দর বাড়তির দিকে থাকে, সেখানে এই পণ্যটি আরো বেশি দামী হয়ে যায়, ফলে উদীয়মান একটি বাজারে তখন বিক্রি কমে যায়। কোনো কোনো এলাকায় বিক্রি বাড়াতে তারা হয়তো আইফোনের দাম কমিয়ে দিতে পারেন।

প্রতিবেদনে দেখা যাচ্ছে, প্রতিষ্ঠানটির আয় ১৫ শতাংশ কমে গেছে। এক বছর আগের তুলনায় প্রতিষ্ঠানটির আয় কমেছে পাঁচ শতাংশ। এজন্য চীনের অর্থনৈতিক শ্লথগতি অনেকাংশে দায়ী বলে এর আগে কোম্পানিটি দাবি করেছে।

গত অক্টোবর থেকে অ্যাপলের শেয়ারের দাম প্রায় এক তৃতীয়াংশ পড়ে গেছে, কারণ বিনিয়োগকারীদের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে যে, আইফোনের জন্য ক্রেতাদের আকাঙ্ক্ষা কমে গেছে। চীনে অ্যাপলের বিক্রি আগের বছরের তুলনায় গত তিনমাসে ২৫ শতাংশ কমেছে, আর ইউরোপে কমেছে ৩ শতাংশ। তবে আমেরিকায় বিক্রি বেড়েছে ৫ শতাংশ।

টিম কুক বলেন, যেসব বাজারে মূল্যস্ফীতি রয়েছে, সেখানে মোবাইল ফোনগুলোর দামের বিষয়টি পুনরায় নির্ধারণ করার জন্য এ মাস থেকেই কোম্পানি কাজ শুরু করেছে।