মন্দ ঋণ বেচাকেনা নিয়ে বাংলাদেশ ব্যাংকের বৈঠক আজ

0
208
প্রিন্ট

ব্যাংকের খেলাপি ঋণ কমানোর জন্য এবার মন্দ ঋণ বেচাকের সুযোগ উন্মুক্ত করতে একটি পরিকল্পনা করেছে বাংলাদেশ ব্যাংক। পরিকল্পনাটি চুড়ান্ত করতে আজ (বুধবার) বিকালে বাংলাদেশ ব্যাংকে একটি বৈঠকের আয়োজন করেছে।

বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। এছাড়াও বৈঠকে অর্থ মন্ত্রণালয়, আইনজ্ঞ, ব্যাংকের প্রধান নির্বাহীরা ও কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। মন্দ ঋণ কমাতে যে বাঁধাগুলো আছে, সেগুলো মতামত আকারে বৈঠকে উপস্থাপন করবেন সরকারি-বেসরকারি তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালকরা।

মন্দ ঋণ বেচাকের সুযোগ উন্মুক্ত হলে, অথ্যাৎ বৈঠকে এটি কার্যকর হলে, বিধি মোতাবেক, ঋণ খেলাপি প্রতিষ্ঠানের দায় কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান কিনে নিতে পারবেন। কিনে নিয়ে ব্যাংকের দায় পরিশোধ করে দেবেন তারা। ক্রেতা প্রতিষ্ঠান ওই কারখানা কিংবা প্রতিষ্ঠান চাইলে সচল করতে পারবেন। সেটি না করতে চাইলে কোম্পানির সম্পত্তি ও যন্ত্রপাতিগুলো বিক্রি করে দিতে পারবেন।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, বিশ্বের অনেক দেশে মন্দ ঋণ বেচাকেনার পদ্ধতি কার্যকর রয়েছে। এতে ব্যাংকের খেলাপি ঋণ কমে যায়। তবে এর মাধ্যমে ভালো গ্রাহক ক্ষতিগ্রস্ত না হয় সেটি বিবেচনায় রাখতে হবে।

উল্লেখ্য যে, গত বছরের ডিসেম্বর পর্যন্ত ব্যাংকিং খাতে মোট খেলাপি ঋণ ৯৯ হাজার ৩৭০ কোটি টাকা। এর মধ্যে ৮৩ হাজার কোটি টাকার ঋণই মন্দ। রাষ্ট্রায়ত্ত ছয় ব্যাংক সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বেসিক ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডেরই রয়েছে ৪০ হাজার ৮৩৭ কোটি টাকা।