করপোরেট সিমের ক্ষেত্রে অনুমোদিত ব্যক্তির আঙুলের ছাপ বাধ্যতামূলক

0
44
প্রিন্ট

মোবাইল ফোনের করপোরেট সিমের জালিয়াতি রোধে নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। অপরাধমূলক কার্যক্রম এড়াতে করপোরেট সিম উত্তোলন, প্রতিস্থাপন, হস্তান্তর ও নিষ্ক্রিয়করণের ক্ষেত্রে অনুমোদিত ব্যক্তির আঙুলের ছাপ বাধ্যতামূলক করা হয়েছে।

গতকাল (৬ ফেব্রুয়ারি) সকল সেলফোন অপারেটরদেরকে এ-সংক্রান্ত নির্দেশনা দিয়েছে বিটিআরসি। নির্দেশনায় বলা হয়েছে, করপোরেট গ্রাহক হতে এখন থেকে বিস্তারিত তথ্যসহ নির্ধারিত নতুন ফরমে আবেদন করতে হবে এবং বিটিআরসির অনুমোদন ছাড়া সিম হস্তান্তর করা যাবে না।

বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগের পরিচালক লে. কর্নেল মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, এখন থেকে অপারেটরদের কোনো প্রতিষ্ঠানের অনুকূলে করপোরেট সিম বিক্রয়ের ক্ষেত্রে কমিশনের নির্ধারিত ফরম পরিপূরণ করতে হবে এবং ফরম পুরণের পর প্রয়োজনীয় কাগজপত্রসহ কমিশনে সশরীরে উপস্থিত থেকে কমিশনের অনুমোদনের পরই অনুমোদিত ব্যক্তির বায়োমেট্রিক ভেরিফিকেশন সম্পন্ন করার পর অনুমোদিত সিম সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে হস্তান্তর করতে হবে।

তবে সংগত কারণে সশস্ত্র বাহিনী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থা ওই নির্দেশনার আওতামুক্ত থাকবে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান, গণমাধ্যমের খবর এবং বিটিআরসির নিজস্ব পর্যবেক্ষণে দেখা গেছে, বায়োমেট্রিক ভেরিফিকেশনের মাধ্যমে ব্যক্তিগত গ্রাহক পর্যায়ে সিম নিবন্ধন বিষয়ক জালিয়াতি ও প্রতারণা প্রায় বন্ধ হয়ে গেলেও করপোরেট গ্রাহকদের ক্ষেত্রে প্রতারণার মাধ্যমে সিম নিবন্ধন, প্রতিস্থাপন ও এসব অযাচিত সিম বিভিন্ন অবৈধ কাজে ব্যবহার হচ্ছে। কালোবাজারে বিভিন্ন নামসর্বস্ব প্রতিষ্ঠানের নামে ইস্যু করা এসব সিম উচ্চমূল্যে জঙ্গি, চাঁদাবাজ, অপহরণকারী ও সন্ত্রাসীদের কাছে বিক্রি করা হচ্ছে। এতে বিভিন্ন অপরাধের পাশাপাশি রাষ্ট্রীয় নিরাপত্তাও বিঘ্নিত হচ্ছে।