নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরু করতে যাচ্ছে টাইগাররা

0
73
প্রিন্ট

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পর্ব শেষের পর নিউজিল্যান্ড সফরের জন্য দেশ ছেড়েছেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহসহ বেশ কিছু তারকা খেলোয়াড়। নিউজিল্যান্ড সফর বিশ্বকাপের জন্য ভালো প্রস্তুতি হবে বলে দেশ ছাড়ার আগে বলেছিলেন মুশফিক রহিম। এবার তার সঙ্গে সুর মেলান জাতীয় দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও।

১৩ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলার আগে ৯ ফেব্রুয়ারি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। যেখানে যোগ দিতে পারবেন না দ্বিতীয় ধাপে নিউজিল্যান্ডে যাওয়া সাকিব ও মাশরাফিরা। তাই কোনো রকমের প্রস্তুতি ছাড়াই এবার নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরু করতে যাচ্ছে টাইগাররা। তবে এই সফর বিশ্বকাপের জন্য ভালো প্রস্তুতি হবে বলে মনে করেন মাশরাফি।

উল্লেখ্য যে, নিউজিল্যান্ড সফরে বাংলাদেশের অভিজ্ঞতা মোটেও ভালো নয়। ২০০১ থেকে এখন পর্যন্ত চার টেস্ট ও তিন ওয়ানডে সিরিজের একটিতেও জিততে পারেনি টাইগাররা। সবশেষ ২০১৬/২০১৭ তে টেস্ট ও ওয়ানডে সিরিজেও হোয়াইটওয়াশ হয়ে দেশে ফেরে দল। এবার অপেক্ষা করছে আরো বড় চ্যালেঞ্জ। ৪৫ দিনের এই সফরে ৩টি করে ওয়ানডে ও টেস্ট খেলবে টাইগাররা। বিশেষ করে এই সফরে বিদেশের মাটিতে ১১ বছর পর  ৩ ম্যাচের টেস্ট সিরিজটাই কঠিন চ্যালেঞ্জ হিসেবে ধরা হচ্ছে। এ ছাড়াও ওয়ানডে সিরিজ হচ্ছে টাইগারদের বিশ্বকাপ প্রস্তুতির অন্যতম একটি সুযোগ। ইংল্যান্ডে ২০১৯ বিশ্বকাপের আগে দল গুছিয়ে নেয়ার পাশাপাশি নিজেদের মানদণ্ডও যাচাই করে নেয়ার একটি প্লাটফরম নিউজিল্যান্ড সফর।