ফর্সা নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি বেশি

0
114
প্রিন্ট

পৃথিবীর অন্যান্য দেশের মতো স্তন ক্যানসার বাংলাদেশে নারীদের এক নম্বর ক্যানসার সমস্যা। ক্যানসারে আক্রান্ত প্রতি চারজন নারীর মধ্যে একজন স্তন ক্যানসারে আক্রান্ত হন। দিনে দিন বাড়ছে নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি। স্তন ক্যান্সার নিয়ে প্রতিনিয়ত চলছে গবেষকদের নানান ধরনের গবেষণা, মিলছেও একর পর এক বিচিত্র সব তথ্য।

সম্প্রতি নতুন এক গবেষণার মাধ্যমে জানা যায়, ফর্সা নারীদের (অথ্যাৎ সাদা চামড়া) স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। তবে স্তন ক্যানসারের ক্ষেত্রে নারীর জীবনযাপন, খাবারের অভ্যস ও কতগুলি সন্তান আছে আর উপর নির্ভর করে।

ফর্সা নারীদের তুলনায় শ্যামবর্ণ নারীদের ১৫ শতাংশ কম স্তন ক্যানসারের ঝুঁকি থাকে। আবার যে সব নারীদের সন্তানের সংখ্যা বেশি এবং তারা দীর্ঘদিন ধরে সন্তানদের স্তনপান করিয়েছেন তাদের ক্ষেত্রেও এই রোগের সম্ভাবনা অনেক কম। সবচেয়ে বেশি আক্রান্ত হন ৪০-৪৯ বছর বয়সী নারীরা। গড় বয়স ৪৬.৮৬ বছর। ব্রিটিশ জার্নাল অব ক্যানসারে প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য জানান অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদল। পশ্চিমা নারীদের তুলনায় কম বয়সে স্তন ক্যানসার আক্রান্ত হন বাংলাদেশের নারীরা।

অতিরিক্ত অ্যালকোহল পান স্তন ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। সকল নারীর জন্যই স্তন ক্যানসারের রিস্ক ফ্যাক্টরগুলি জানা উচিত। নারীরা কিছু বিষয় নিয়ন্ত্রণ রাখলে স্তন ক্যানসারের হাত থেকে রেহাই পেতে পারেন বলে জানিয়েছেন প্রধান গবেষক তোরাল গাথানি। তবে স্তন ক্যানসারের ব্যাপারে স্তনে চাকা, ব্যাথা ছাড়াও স্তনের যে কোনো ধরনের পরিবর্তন বা ত্বকের পরিবর্তন দেখলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।