বিদায়ী সপ্তাহে শেয়ারবাজারে সূচক ও লেনদেন উভয় কমেছে

0
36
প্রিন্ট

পতন দিয়ে শেষ হয়েছে গেল সপ্তাহের দেশের প্রধান শেয়ারবাজারের লেনদেন সেই সাথে শেয়ারবাজারের সব সূচকও কমেছে। একই সঙ্গে কমে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন। গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন হাজার কোটি টাকা কমেছে। ডিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

গেল সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪ হাজার ১১৯ কোটি ৭৫ লাখ ৩৮ হাজার ৬৫৬ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১ হাজার ৫১ কোটি ৫৭ লাখ ৯৭ হাজার ৭৬৪ টাকা। অথ্যাৎ আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫ হাজার ১৭১ কোটি ৩৩ লাখ ৩৬ হাজার ৪২০ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৮২৩ কোটি ৯৫ লাখ ৭ হাজার ৭৩১ টাকা। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ১ হাজার ৩৪ কোটি ২৬ লাখ ৬৭ হাজার ২৮৪৪ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ২১০ কোটি ৩১ লাখ ৫৯ হাজার ৫৫৩ টাকা কম হয়েছে।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৮১১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩২৩ ও ২০২৬ পয়েন্টে।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে মোট ৩৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট হাত বদল হয়েছে। এর মধ্যে ১২৪টির দর বেড়েছে, দর কমেছে ২০৮টির ও শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত রয়েছে ১৭টির।