হাই প্রেসার কমানোর ঘরোয়া উপায়

0
106
প্রিন্ট

হাই প্রেসার বা উচ্চ রক্তচাপ নিত্যপরিচিত সমস্যা। উচ্চ রক্তচাপ নিয়ে টেনশনে থাকেন বেশির ভাগ মানুষ৷ এটি কখনএ কখনও জীবনের জন্য বিপজ্জনক হতে পারে। উচ্চ রক্তচাপের প্রাথমিক উপসর্গের মধ্যে থাকে মাথা ঘোরা এবং পেট ব্যথা। এই প্রাথমিক উপসর্গ দেখা দিলেই রক্তচাপ পরীক্ষা করা উচিত। সাধারণত সুস্থ মানুষের রক্তচাপ থাকে ১২০/৭০ থেকে ১৪০/৯০ এর মধ্যেই৷ যখন রক্তচাপ দ্রুত এবং গুরুতরভাবে বেড়ে যায় তখন হৃদস্পন্দনের ক্ষতি হতে পারে। সেক্ষেত্রে স্ট্রোক, চোখের ক্ষতি এবং কিডনি ফাংশন হ্রাসের মতো নানা জটিলতার সৃষ্টি হয়।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন অনুসারে, উচ্চ রক্তচাপের সাধারণ লক্ষণগুলির মধ্যে গুরুতর উদ্বেগ, নাক দিয়ে রক্ত পড়া, গুরুতর মাথাব্যাথা এবং শ্বাস প্রশ্বাসের সমস্যা অন্যতম। উচ্চ রক্তচাপ বা রক্তচাপের মাত্রা হঠাৎ বৃদ্ধি পেলে তাৎক্ষণিক চিকিৎসা প্রয়োজন।

কিছু সহজ জীবনধারা সংশোধনের মাধ্যমে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায়। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য যেসব বিষয় মনে রাখা জরুরি:

ওজন কমানো: রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য ওজন কমানোর বিকল্প নেই।

নিয়মিত ব্যায়াম করুন: রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন। হাঁটা, জগিং, সাইক্লিং, সাঁতার ও নাচের মতো অ্যারোবিক ব্যায়ামগুলি আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

সুস্থ খাদ্য খান: খাদ্যে প্রচুর তাজা ফল এবং সবজি যোগ করুন। খাদ্যতালিকায় পটাসিয়াম সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন কারণ এটি রক্তচাপের উপর সোডিয়ামের প্রভাবকে হ্রাস করতে সহায়তা করে। পটাসিয়ামে সমৃদ্ধ খাবারগুলোর মধ্যে নিয়মিত কলা, অ্যাভোকাডো, পালং শাক, মাশরুম, শশা, ব্রকলি, কমলালেবু,মিষ্টি আলু নিয়মিত খেতে পারেন।

রসুন: উচ্চ রক্তচাপের ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী একটি জিনিস হলো রসুন৷ সকালে খালি পেটে এক কোয়া রসুন চিবিয়ে পানি খেলে রক্তচাপ অনেকটাই নিয়ন্ত্রণে থাকে৷

ডাবের পানি: শখ করেই অনেকে ডাবের পানি খেয়ে থাকেন৷ তবে পরীক্ষা করে দেখা গেছে, রক্তচাপ কমানোতেও নিয়মিত ডাবের পানি খাওয়া খুব উপকারী৷

ধূমপান ত্যাগ করুন: ধূমপান শরীরে রক্তচাপ বাড়ায়। শরীরের রক্তচাপ স্বাভাবিক মাত্রা পুনরুদ্ধার করতে ধূমপান ত্যাগ করুন।

ক্যাফইন বর্জন: ক্যাফেইন আপনার রক্তচাপের মাত্রা বাড়তে পারে।  রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ক্যাফেইন জাতীয় খাবার খাওয়া সীমিত করুন।

মানসিক চাপ কমান: মানসিক চাপ উচ্চ রক্তচাপের মাত্রা বাড়ানোর অন্যতম প্রধান কারণ। মানসিক চাপ কমাতে নিয়মিত যোগব্যায়াম ও মেডিটেশন করুন।