লাইনে দাঁড়ানোর দিন শেষ, এখন থেকে বিকাশ দিয়েই টাকা জমা হবে ব্যাংকে

0
468
প্রিন্ট

এখন থেকে দেশের ছয়টি ব্যাংকের গ্রাহকরা বিকাশ হিসাবের মাধ্যমেই নিজ নিজ ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা দিতে পারবেন। শুধু টাকা জমা নয়, ব্যাংক ও বিকাশ অ্যাকাউন্টের মধ্যে টাকা আদান-প্রদান করা যাবে সহজেই। ফলে ব্যাংকগুলোর গ্রাহকদের এখন আর টাকা জমা দেওয়ার জন্য ব্যাংকে গিয়ে কষ্টকরে লাইনে দাঁড়াতে হবে না।

ব্যাংক ৬টি হল: ঢাকা ব্যাংক, সিটি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। ব্যাংকগুলোর অনলাইন ব্যাংকিং প্ল্যাটফর্ম ও বিকাশ অ্যাপ ব্যবহার করে নতুন এই সেবা নিতে পারছেন ছয়টি ব্যাংকের গ্রাহকরা।

বিকাশের কর্মকর্তারা বলেন, সর্বশেষ চুক্তি হয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সঙ্গে, গতকাল (১০ ফেব্রুয়ারি) স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সঙ্গে বিকাশের এ বিষয়ে চুক্তি হয়েছে। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের গ্রাহকরা তাদের অ্যাকাউন্ট থেকে তাৎক্ষণিক বিকাশ হিসাবে টাকা পাঠাতে পারবেন। ব্যাংকটির অনলাইন ব্যাংকিং প্ল্যাটফর্ম এবং এসসি মোবাইল অ্যাপ ব্যবহার করে সেবাটি পাওয়া যাবে। এছাড়া ব্যাংকটির ক্রেডিট কার্ড গ্রাহকরাও তাদের বিল বিকাশের মাধ্যমেই পরিশোধ করতে পারবেন।

রাজধানীর গুলশানে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয়, বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদিরসহ দুই প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির বলেন, বর্তমানে সারা দেশে তিন কোটি ১০ লাখের বেশি বিকাশ গ্রাহক রয়েছে। এই গ্রাহকদের ব্যাংকিং সুবিধা দিতেই এই নতুন সেবা চালু করা হয়েছে।

এ সেবার মাধ্যমে ছয় ব্যাংকের গ্রাহকরা তাদের হিসাব থেকে তাৎক্ষণিক বিকাশ হিসাবে টাকা পাঠাতে পারবেন। একইভাবে বিকাশ গ্রাহকরাও এই ছয় ব্যাংকের হিসাবে টাকা পাঠাতে পারবেন। “অর্থাৎ গ্রাহকরা ব্যাংকের শাখায় না গিয়েই ব্যাংকিং সেবা পাবেন।

বিকাশের কর্মকর্তারা জানান, ছয় ব্যাংকের মধ্যে চার ব্যাংকের সঙ্গে গত বছরেই চুক্তি হয়েছিল। এই বছর চুক্তি হয়েছে ব্র্যাক ব্যাংক ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সঙ্গে। অন্যান্য ব্যাংকের গ্রাহকদেরও এ সেবা দিতে ব্যাংকগুলোর সঙ্গে পর্যায়ক্রমে চুক্তি করা হবে।