সকল আমদানি-রপ্তানি পণ্য স্ক্যানিং করা হবে: অর্থমন্ত্রী

0
171
প্রিন্ট

অনিয়ম রোধে আমদানি ও রফতানিতে সব ধরনের পণ্যই এখন থেকে শতভাগ স্ক্যানিং করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল রবিবার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভ্যাট ও কাস্টমস কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন। উক্ত বৈঠকে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশারফ হোসেন ভূঁইয়াও উপস্থিত ছিলেন।

এসময় ব্যবসায়ীদের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, বর্তমান সরকার ব্যবসায়ী বান্ধব। তাই, ব্যবসায়ীদেরও দেশ ও সংস্কারবান্ধব হতে হবে। কোনো ব্যবসায়ীকে কষ্ট দিতে চাই না। কাউকে কষ্ট দিয়ে রাজস্ব আদায় করতে চাই না। তবে রাজস্ব দেবে না সেরকম কাউকে আমরা প্রত্যাশাও করি না। তিনি বলেন, শিল্পের কাঁচামালসহ সব কিছুই শতভাগ স্ক্যানিংয়ের আওতায় আনা হবে। বর্তমানে ১০ শতাংশ পণ্য স্ক্যানিং করা হয়।

রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের জন্য তিনি বলেন, আমাদের লক্ষ্য একটাই, আমরা রাজস্ব বৃদ্ধি করা আর তা অর্জন করতে হবে। এজন্য দুশ্চিন্তাগ্রস্ত হবেন না। যারা কর দেয় তাদের সঙ্গে ভালো সম্পর্ক রাখবেন।

তিনি আরো বলেন, প্রত্যেক জেলায় এনবিআরের নিজস্ব অফিস করা হবে। যাতে সমন্বিতভাবে কাজ করা যায়। জিডিপি প্রবৃদ্ধির সঙ্গে রাজস্ব আদায় অসঙ্গতি রয়েছে। তাই রাজস্ব আয় বাড়াতে হবে।

অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশারফ হোসেন ভূঁইয়া বলেন, আগামী জুলাই মাস থেকে ভ্যাট আইন কার্যকর হবে।’ এ বিষয় নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা হবে।