মেয়াদোত্তীর্ণ কনটেইনার পণ্য ধ্বংস করছে কাস্টম হাউস

0
181
প্রিন্ট

চট্টগ্রাম বন্দরে মেয়াদোত্তীর্ণ ও নিলাম অযোগ্য ১২৮ কনটেইনার আমদানি পণ্য ধ্বংসের কাজ শুরু করেছে কাস্টম হাউস। গতকাল সোমবার (১১ ফেব্রুয়ারি) চট্টগ্রাম সিটি কর্পোরেশনের হালিশহর ময়লা-আবর্জনার স্তুপে ১৭ কনটেইনার পণ্য ধ্বংস করা হয়েছে। এসব পণ্যের মধ্যে রয়েছে ফলসহ বিভিন্ন ধরনের ভোগ্যপণ্য, যা পচে খাওয়ার অনুপযোগী হয়ে পড়ে।

কাস্টম সংশ্লিষ্টরা জানান, আমদানিকারকরা এসব কনটেইনার পণ্য খালাস না নেয়ায় পণ্যবোঝাই এসব কনটেইনার বেশ কয়েক বছর বন্দরের ইয়ার্ডে পড়ে আছে। এগুলো শুধু শুধু বন্দরের জায়গা দখল করে রেখেছিল। সাধারণত বন্দর থেকে খালাস না নেয়া পণ্য একটি নির্দিষ্ট সময় পর নিলামে তোলে কাস্টম কর্তৃপক্ষ। তবে যেসব পণ্য খাওয়ার অনুপযোগী হয়ে পড়ে, সেগুলো নিলামে না দিয়ে ধ্বংস করা হয়। এসব কনটেইনারের পণ্য ধ্বংস করা হলে বন্দরে জমে থাকা কনটেইনারের চাপ কিছুটা হলেও কমবে।

সন্ধ্যায় চট্টগ্রাম কাস্টম হাউসের যুগ্ম-কমিশনার সাধন কুমার কুন্ডু বলেন, জনস্বাস্থ্য ও পরিবেশের ক্ষতির দিক বিবেচনা করে ১২৮ কনটেইনার আমদানি পণ্য ধ্বংস করা হচ্ছে। কনটেইনারগুলো এতদিন বন্দর ইয়ার্ডে ছিল। এ লক্ষ্যে বন্দর, পুলিশ, পরিবেশ অধিদফতরসহ সংশ্লিষ্ট সব সংস্থার প্রতিনিধির সমন্বয়ে একটি কমিটি করা হয়েছে।

এ কাজ আগামী ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।