এসএমই উদ্যোক্তাদের জন্য বাংলাদেশ ব্যাংকের ৫০ কোটি টাকার তহবিল

0
251
প্রিন্ট

ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতকে এগিয়ে নেওয়ার জন্য (এসএমই) ফাউন্ডেশনের ঋণ কর্মসূচি সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এসএমই ফাউন্ডেশনের ঋণ চুক্তি সই হয়েছে।

গতকাল (১২ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে উভয় প্রতিষ্ঠানের মধ্যে এক চুক্তি স্বাক্ষরিত হয়। এতে বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগের মহাব্যবস্থাপক শেখ মো. সেলিম ও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম চুক্তিতে স্বাক্ষর করেন।

এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। এছাড়াও বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান ও নির্বাহী পরিচালক মো. আবদুর রহিমসহ এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ, ব্র্যাকব্যাংক, মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংক, এশিয়া ও মাইডাসফাইনান্সিং লিমিডেটের ব্যবস্থাপনা পরিচালকরা এবং উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তি মতে এসএমই ফাউন্ডেশনকে বাংলাদেশ ব্যাংক ৫০ কোটি টাকার বিশেষ তহবিল দিয়েছে। এই তহবিল থেকে বিভিন্ন ব্যাংকের মাধ্যমে এসএমই ক্লাস্টার ও নারী উদ্যোক্তাদের ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন।

উল্লেখ্য, এসএমই ফাউন্ডেশন নতুন উদ্যোক্তাসহ এসএমই ক্লাস্টার ও সরকারের অগ্রাধিকার শিল্প খাতের ক্ষুদ্র উদ্যোক্তা, গ্রামীণ উদ্যোক্তা ও নারী উদ্যোক্তাদের সহজশর্তে ঋণের আওতায় আনার লক্ষ্যে ২০০৯ সাল থেকে ‘ক্রেডিট হোলসেলিং’ নামে একটি বিশেষ ঋণ কর্মসূচি বাস্তবায়ন করছে।