আজ থেকে হজ নিবন্ধন শুরু

0
137
প্রিন্ট

চলতি হজ্ব মৌসুমে (২০১৯ সাল) হজ গমনেচ্ছুদের জন্য সরকারি নিবন্ধন আজ বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) থেকে শুরু হবে। এবং নিবন্ধন চলবে আগামী ৫ মার্চ পর্যন্ত। এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন ১৭ ফেব্রুয়ারি শুরু হয়ে আগামী ১০ মার্চ পর্যন্ত চলবে। গতকাল বুধবার ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধনের জন্য সর্বশেষ প্রাক নিবন্ধনের ক্রমিক নম্বর ২২ হাজার ৭৬৪ ও বেসরকারি ব্যবস্থাপনায় সর্বশেষ ক্রমিক নম্বর চার লাখ ৭৯ হাজার ৮১৫। এই সংখ্যার মধ্যে যারা আছেন তাদের মধ্য থেকে ক্রমানুসারে নিবন্ধন সম্পন্ন করা হবে।

গতকাল (১৩ ফেব্রুয়ারি) বুধবার ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আবদুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯ সালে হজে গমনের জন্য প্রাক নিবন্ধনকারী ব্যক্তিদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, হজ নিবন্ধনের জন্য নিম্নবর্ণিত সময়সূচি নির্ধারণ করা হয়েছে। বর্ণিত সময়ের মধ্যে নির্ধারিত ক্রমিকের মধ্যে উল্লেখিত প্রাক নিবন্ধিত কোনো ব্যক্তি নিবন্ধন সম্পূর্ণ না করলে তার পরিবর্তে জাতীয় হজ ও ওমরার নীতি সংশোধিত ১৪৪০ হিজরি ২০১৯ খ্রিষ্টাব্দ এর ৩.১.৮ অনুচ্ছেদ অনুযায়ী পরবর্তী ক্রমিকের প্রাক-নিবন্ধিত ব্যক্তিদের মধ্যে থেকে নিবন্ধনের জন্য আহ্বান জানানো হবে।

সম্প্রতি সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের হজ্ব চুক্তি অনুসারে অন্যান্য বছরের মতো এ বছরও বাংলাদেশ থেকে ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ্বে যেতে পাববে। চাঁদ দেখা সাপেক্ষে ২০১৯ সালের ২১ আগস্ট (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।