শুরুটা ভালো করতে হবে: তামিম

0
70
প্রিন্ট

নিউজিল্যান্ড যাওয়ার আগের দুটি ওয়ানডে ম্যাচে হিসাব মেলাতে পারেনি বাংলাদেশ ক্রিকেটদল। আগামীকাল ডানেডিনে শেষের চিত্রটিতে ভুলের ছাপ রাখতে চান না বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল। তিনি বলেছেন, আমাদের শুরুটা ভালো করতে হবে অথ্যাৎ শুরুর দশ ওভারে উইকেট কম হারাতে হবে।

তামিম মনে করেন, প্রথম ওয়ানডেতে শুরুর ধাক্কা সামলানো যায়নি। কিন্তু পরের ওয়ানডেতে বৃষ্টি ও তাপমাত্রা কমে যাওয়ায় কন্ডিশন আরও জটিল হয়ে যায়। তাই তৃতীয় ম্যাচে, শুরুর দশ ওভারে রান কত সেদিকে নজর না দিয়ে উইকেট যেন না হারায় সেই দিকে নজর দিতে হবে।

আগের দুটি ওয়ানডে ম্যাচে হিসাব মেলাতে না পারলেও তৃতীয় ওয়ানডেতে ভালো ব্যাটিং করতে হবে। আর সেটা প্রথম ১০ ওভারে তো বটেই। তিনি বলেন, তৃতীয় ওয়ানডেতে আমরা যদি প্রথম ১০ ওভার ভালো ব্যাটিং করতে পারি, মানে উইকেট যদি কম হারাই তা হলে ভালো ফল আসবে। মাঝখানের ওভারগুলোতে ওদের চাপেও রাখা যাবে।

নেপিয়ার ও ক্রাইস্টচার্চে দুটি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ নিউজিল্যান্ড ২-০ তে ইতোমধ্যে নিশ্চিত করে ফেলেছে। টাইগাররা এখন শেষ ম্যাচে জয় নিয়ে স্বস্তি পেতে চাইবে। হোয়াইটওয়াশের নাম যেখানে হয়ে গেছে ‘কিউইওয়াশ’। বাংলাদেশ চাইবে না এই লজ্জায় পড়তে।

নেপিয়ারে বাংলাদেশ হেরেছিল ৮ উইকেটে। পরের ম্যাচেও সেখানে হারতে হলো ৮ উইকেটে। মার্টিন গাপটিল টানা দুটি সেঞ্চুরি করেন। বাংলাদেশ প্রথম ম্যাচে ১০ ওভারের মধ্যে ৪টি উইকেট হারায়। পরের ম্যাচে গিয়ে উইকেট পতন নেমে আসে ২টিতে।

তামিম চাইছেন রানের চেয়ে এখন উইকেট সামলে এগিয়ে যাওয়া বুদ্ধিমানের কাজ হবে। তিনি বলেন, আমরা প্রথম ম্যাচ বলেন পরের ম্যাচ বলেন দুটোতেই শুরুটা ভালো করতে পারিনি। প্রথম ম্যাচে উইকেট ভালো ছিল। আমরা ভালো করতে পারিনি। ওদের যে দুজন বোলার আছেন তারা প্রথম ১০ ওভারে দুর্দান্ত বল করেছে। প্রথম ম্যাচে আমরা ওদের ৪টি উইকেট দিয়েছি। দ্বিতীয় ম্যাচে মনে হয়েছে এখানেও উইকেট ভালো ছিল কিন্তু বৃষ্টি ও আবহাওয়ার কারণে তা হয়নি।