এপর্যন্ত বাংলাদেশে ১৫০০ ফেসবুক আইডি বন্ধ

0
199
প্রিন্ট

গত ২০ দিনে বাংলাদেশে ১৫০০ ফেসবুক আইডি বন্ধ করা হয়েছে। টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আইডিগুলো থেকে বিভিন্ন ধরনের বিকৃত ছবি, উসকানিমূলক কথাবার্তা ছাড়ানো হচ্ছিলো বলে অভিযোগ ছিল।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশের বিশিষ্ট ব্যক্তি, রাজনৈতিক নেতাসহ পরিচিতজনদের নামে ভুয়া আইডি খোলা হয়েছিল বলেও প্রমাণ রয়েছে সংশ্লিষ্ট সংস্থাগুলোর কাছে। এসব তথ্য-প্রমাণের ভিত্তিতে দেশ থেকে নির্বাচিত ফোকাল পয়েন্টদের মাধ্যমে ফেসবুক কর্তৃপক্ষকে ফেক আইডি,পেজ,গ্রুপের লিংক বন্ধ করতে অনুরোধ করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘আমরা সম্প্রতি দেড় হাজার ফেসবুক আইডি বন্ধ করাতে সক্ষম হয়েছি। ‘অনেকেই বলছেন, যেহেতু পর্নো সাইট বন্ধ করছি ফলে ফেসবুক আইডিগুলোর সঙ্গে পর্নোগ্রাফির কোনও সম্পর্ক আছে কিনা। আসলে যে আইডি বন্ধ করা হয়েছে সেসবের সঙ্গে পর্নোগ্রাফির কোনও সম্পর্ক নেই।’

মন্ত্রী আরও বলেন, ‘ফেসবুকের সঙ্গে আমাদের সম্পর্ক আগের চেয়ে উষ্ণ হয়েছে। আমরা কিছু বললে বা অনুরোধ করলে তারা শোনে। তাদের কমিউনিটি স্ট্যান্ডার্ডের সঙ্গে মেলায়। আমাদের অনুরোধ বোঝার চেষ্টা করে এবং দ্রুত কাজ করার চেষ্টা করে। এটা অনেক বড় অর্জন বলে আমি মনে করি।’

এছাড়া আইন শৃঙ্খলাবাহিনী, টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি, ন্যাশনাল টেলিকম মনিটরিং সেল (এনটিএমসি)-সহ সংশ্লিষ্ট বিভাগগুলো আগের চেয়ে এখন মনিটরিংয়ে আরও বেশি সক্রিয় হওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব চিহ্নিত করা সহজ হচ্ছে।

শিগগিরই আরও আইডি ব্লক করা হবে উল্লেখ করে তিনি বলেন,‘এরইমধ্যে সেগুলো চিহ্নিত করা হয়েছে। আমাদের টিম দিনরাত কাজ করছে।