টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন সংস্কার করার উদ্যোগ

প্রিন্ট

প্রতিনিয়ত নতুন নতুন প্রযুক্তি বাজারে আসায় টেলিযোগাযোগ খাতের উন্নয়নে বিদ্যমান ‘বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন ২০১০’ কে অধিকতর যুগোপযোগী করার উদ্যোগ নিয়েছে সরকার। পুরনো টেলিযোগাযোগ আইন দিয়ে নিত্যনতুন প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলা করা কঠিন হয়ে পড়েছে। তাই নতুন নতুন প্রযুক্তি ব্যবহার বিধি কি হবে এ জন্য পুরনো আইনটি সংশোধন করে নতুন আইনের খসড়া প্রণয়ণের জন্য একটি কমিটি গঠন করেছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়। কমিটিতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (টেলিকম)-কে সভাপতি করে ১২ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে বিভিন্ন সংস্থার প্রতিনিধিসহ বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) একজন প্রতিনিধিও রয়েছে।

কমিটির সদস্যরা হলেন- বিটিআরসির কমিশনার (এলএল), ডাক ও টেলিযোগাযোগ বিভাগের যুগ্ম-সচিব (প্রশাসন), টেলিযোগাযোগ অধিদফতরের মহাপরিচালক ও ডাক অধিদফতরের মহাপরিচালক। বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড, টেলিটক বাংলাদেশ লিমিটেড, বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড এবং টেলিফোন শিল্প সংস্থার ব্যবস্থাপনা পরিচালকও কমিটিতে রয়েছেন। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উপসচিব বা সিনিয়র সহকারী সচিব (টেলিকম) পর্যায়ের একজন কর্মকর্তা কমিটিতে সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। কমিটি প্রয়োজনে অন্য কারও পরামর্শ গ্রহণ এবং অন্য কাউকে অন্তর্ভুক্ত করতে পারবে বলে কার্যপরিধিতে বলা হয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, টেলিযোগাযোগ আইনটি অনেক পুরনো। সময়ের পরিবর্তনের সঙ্গে আইনের পরিবর্তন করা প্রয়োজন। প্রতি দিন নতুন নতুন প্রযুক্তি এই খাতে যুক্ত হচ্ছে। আগের আইনে অনেক প্রযুক্তি ব্যবহার সম্পর্কে কোন কিছু বলা নেই। তাই আইনের পরিবর্তন বা সংশোধন করা জরুরী হয়ে পড়েছে। এ জন্য মন্ত্রণালয় একটি কমিটি করেছে। কমিটি আইনের একটি খসড়া তৈরি করবে। পরে এটি জনগণের মতামতের জন্য ওয়েবসাইটে রাখা হবে। পরে আইন মন্ত্রণালয়ের মাধ্যমে সরকার আইনটি পাস করবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন মনে করে,  আইন সংশোধন সময়োপযোগী একটি সঠিক সিদ্ধান্ত। টেলিযোগাযোগ খাতের জন্য এখন সুদূরপ্রসারী উদ্ভাবনী চিন্তা আবশ্যক। এ পদক্ষেপের ফলে ডিজিটাল বাংলাদেশ নির্মাণের পথ আরও সুগম হবে। কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, গঠিত কমিটি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ (সংশোধিত ২০১০) অধিকতর যুগোপযোগী করার জন্য আইনের খসড়া প্রদানপূর্বক সরকারের কাছে পেশ করবে।

গত ১২ ফেব্রুয়ারি (মঙ্গলবার) জারি করা আদেশে ২১ কার্যদিবসের মধ্যে খসড়া তৈরি করতে বলা হয়েছে। পুরাতন আইন সংশোধন করে যুগোপযোগী করা হলে টেলিকম খাতের মান আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত হবে।

Buy Best Adobe 9A0-385 Dumps With Low Price

He heard a few Adobe 9A0-385 Dumps words from a female Adobe Experience Manager 6.0 Architect voice in the microphone he usually refused to call his office. In the hand 9A0-385 Dumps My preparations should be Adobe 9A0-385 Dumps to Adobe 9A0-385 Dumps enter Shangri La satin to ensure that my sales points are not out of stock Adobe 9A0-385 Dumps Shangri La 9A0-385 Dumps satin. When ACE: AEM 6 Architect 9A0-385 the clothes on the female corpse may be preserved, his heart moves.

The four years of Yanguang was in the year of 125 AD. In order to ensure that the loom does not stop during the day, Adobe Experience Manager 6.0 Architect the inspections ACE: AEM 6 Architect 9A0-385 have to be placed at night, but the work of one night is really Adobe 9A0-385 Dumps tired. Yahoo s grandmother died a few months ago, and Zhuo Yuan 9A0-385 Dumps insisted on coming Adobe 9A0-385 Dumps to the grave to burn the paper. When she took him off her underwear, she quietly grabbed Adobe 9A0-385 Dumps his briefs Adobe 9A0-385 Dumps and put it under the sheets this Adobe 9A0-385 Dumps is an important part of her plan.

ACE: AEM 6 Architect 9A0-385 The police station of the police station asked Lao Weitou Wei Shu, the two Lin Lin Who are the three people who dropped the well What kind of people are Lin San We all know that what they are doing today is definitely a legitimate defense. At this time, Lu Song suddenly saw the two Dongzi and Liu Haizhu standing next to 9A0-385 Dumps Hao Tuyu. Don t talk about the opportunity to run, but this 9A0-385 Dumps terrain, if you want to run Adobe 9A0-385 Dumps the small five, it is Adobe 9A0-385 Dumps not possible, because Li Wu has so many brothers, after the collision, the fifth will Adobe Experience Manager 6.0 Architect have to be left. In the battle of Zhang Haoran s home, Lu Song was a complete victory. Moreover, when Chen Yufeng ran out, he did not bring money without a food stamp.