নারায়ণগঞ্জে জাপানের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল হচ্ছে

0
108
প্রিন্ট

নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল তৈরি করা হচ্ছে। জাপানী বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগে আকৃষ্ট করতেই  ‘জাপানিজ অর্থনৈতিক অঞ্চল’ নামে একটি অঞ্চল নির্মান করা হবে।

গত ৫ মার্চ (মঙ্গলবার) এ সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

প্রস্তাবিত এই অর্থনৈতিক অঞ্চলের জন্য অবকাঠামো উন্নয়ন প্রকল্পটি প্রধানমন্ত্রী কার্যালয়ের উদ্যোগে বাস্তবায়ন করবে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। এই প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৫৮২ কোটি ১৭ লাখ ৯৭ হাজার টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকার ব্যয় করবে ৪৫৪ কোটি ৩৫ লাখ ৩৮ হাজার টাকা এবং জাপানের প্রকল্প সাহায্য করবে ২ হাজার ১২৭ কোটি ৮২ লাখ ৫৮ হাজার টাকা।

নারায়ণগঞ্জের আড়াইহাজারে অবস্থিত জাপানিজ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য ভূমি ও অবকাঠামো উন্নয়ন করা এবং এই প্রকল্পের আওতায়  নতুর এই অর্থনৈতিক অঞ্চলে জাপানি ও স্থানীয় বিনিয়োগকারীদের বিনিয়োগে আকৃষ্ট করার লক্ষ্যে পরিবেশ তৈরি করা হবে।

প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়ন হলে ভবিষ্যতে দেশে শিল্প উৎপাদন বাড়ানোর মাধ্যমে রফতানি আয় বাড়বে এবং অনেক মানুষের কর্মসংস্থান হবে। যা আমাদের জাতীয় অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখবে।

দেশের অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে সরকার ‘বেজা’র মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে ২০১৫ থেকে ২০৩০ সালের মধ্যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গঠনের পরিকল্পনা গ্রহণ করেছে। ইতোমধ্যে ২০১৮ সালের জুন পর্যন্ত মোট ৭৯টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অনুমোদন দেয়া হয়েছে। যার মধ্যে ৫৬টি সরকারীভাবে এবং ২৩টি বেসরকারীভাবে গঠন করা হবে।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘জাপান এই মুহূর্তে আমাদের অন্যতম উন্নয়ন সহযোগী বন্ধু। সেই জাপানীদের জন্য, তাদের সঙ্গে আমাদের দেশীয়দের নিয়ে একটি অর্থনৈতিক অঞ্চল করা হবে আড়াইহাজারে। আমি ইতোমধ্যে ঘুরেও এসেছি। এর অবকাঠামোগত উন্নয়ন করার পর বাকিটা জাইকার মাধ্যমে করা হবে। এটা দেখভাল করবে বেজা। বেজা আবার প্রধানমন্ত্রীর অফিস থেকে সরাসরি তদারকি হয়। এটি নতুন প্রকল্প।’