সূচক কমলেও লেনদেন বেড়েছে ডিএসইতে

0
53
প্রিন্ট

গতকল দেশের উভয় পুজিবারে সূচক কমেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন বেড়েছে  এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টাকার পরিমাণে লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, গতকাল ডিএসইতে ৫০৬ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৪৪ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৬২ কোটি টাকার  অন্যদিকে সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৫২ লাখ টাকার। যা আগের দিনের তুলনায় ৭ কোটি ৯৭ লাখ টাকা কম। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৩ কোটি ৪৮ লাখ টাকার।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৯০ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩০৮ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৯৯৮ পয়েন্টে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৪৬৮ পয়েন্টে। সিএসই-৩০ সূচকটি ৩০ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৫ হাজার ২৬৯ পয়েন্টে। সিএসই এক্স ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৫৮২ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৪৬টি প্রতিষ্ঠান। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১০০টির এবং দর কমেছে ১৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির প্রতিষ্ঠানের।

গতকাল ডিএসইতে টাকার পরিমাণে ৩১ কোটি ২০ লাখ টাকার লেনদেন করে সর্বোচ্চ অবস্থানে রয়েছে মুন্নু সিরামিক। ১৮ কোটি ৪৫ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে ইউনাইটেড পাওয়ার এবং তৃতীয় স্থানে উঠে আসে ডাচ-বাংলা ব্যাংক যা ১৫ কোটি ৪৩ লাখ টাকা লেনদেন করেছে।

শীর্ষ দশে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- সিঙ্গার বিডি, লাফার্জহোলসিম, ফরচুন সুজ, নূরানী ডাইং, ন্যাশনাল পলিমার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল এবং এসকে ট্রিমস।