ব্যবহার নিষিদ্ধ হলো বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের উড়োজাহাজ

0
41
প্রিন্ট

বোয়িং ৭৩৭ ম্যাক্সের ফ্লাইট অস্থায়ী ভিত্তিতে স্থগিত বা নিষিদ্ধ করেছে বিশ্বের বিভিন্ন দেশ। এ নিষেধাজ্ঞার আওতায় দেশের কোনো বিমানবন্দরে দেশি কোনো এয়ারলাইন্স বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ অবতরণ ও উড্ডয়ন করতে পারবে না।

াাগত রোববার ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং ম্যাক্স ৮ ফ্লাইট বিধ্বস্ত হয়ে আরোহী ১৫৭ জনের সবাই নিহত হওয়ার ফলে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। ৫ মাসেরও কম সময়ের মধ্যে এ বিমানের দ্বিতীয় এমন ভয়াবহ দুর্ঘটনা ঘটে ইথিওপিয়ায়।

সেই ঘটনার সূত্র ধরেই ইথিওপিয়ান এয়ারলাইনস ও লায়ন এয়ারের ম্যাক্স উড়োজাহাজের দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ না হওয়া পর্যন্ত বাংলাদেশের কোনো এয়ারলাইন্সকে বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ মডেলের উড়োজাহাজ কেনা বা লিজের অনুমতি দেবে না বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। বিষয়টি নিশ্চিত করেছেন বেবিচক পরিচালক (ফ্লাইট সেফটি অ্যান্ড রেগুলেশন) উইং কমান্ডার চৌধুরী এম জিয়াউল কবির।

আজ বুধবার সকালে তিনি বলেন, বোয়িং-৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের সাম্প্রতিক দুর্ঘটনার পর বিষয়টি নজরে রেখেই বেবিচক এ সিদ্ধান্ত নিয়েছে। তবে আকাশসীমায় ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ নিষিদ্ধের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি বেবিচক। বিধ্বস্ত এয়ারক্রাফট দু’টির তদন্ত শেষে বেবিচক এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

জানা গেছে, বিশ্বের সর্বাধুনিক এয়ারক্রাফট হিসেবে আগামী বছর বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ যুক্ত হওয়ার কথা ছিল দেশের শীর্ষস্থানীয় বেসরকারি একটি এয়ারলাইনসের বহরে। যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং ও নেদারল্যান্ডসভিত্তিক আন্তর্জাতিক এয়ারক্রাফট লিজিং কোম্পানি এয়ারক্যাপ মিলে বাংলাদেশে প্রথমবারের মতো বোয়িং ৭৩৭ ম্যাক্স সরবরাহ করার কথা থাকলেও এখন আর সেটি হচ্ছে না। রেগুলেটরি বডি বেবিচকের নিষেধাজ্ঞার ফলে ওই এয়ারলাইন্সের বহরে যুক্ত হচ্ছে না এয়ারক্রাফটি।