জুলাইয়ে নতুন ভ্যাট আইন কার্যকর করা হবে: এনবিআর চেয়ারম্যান

0
48
প্রিন্ট

চলতি বছরের জুলাই মাস থেকে নতুন ভ্যাট আইন কার্যকর করা হবে বলে বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়া। এই আইন উৎপাদনশীল শিল্প-কারখানার জন্য প্রযোজ্য হবে না। তবে সবাই যাতে ভ্যাট দেয় সেজন্য ‘ইএফডি’ মেশিন চালু করা হবে। এই মেশিনের সব কার্যক্রম কেন্দ্রীয়ভাবে সার্ভারের মাধ্যমে মনিটরিং করা হবে।

গতকাল শুক্রবার ময়মনসিংহের ত্রিশালে মিনিস্টার হাইটেক পার্ক ইলেকট্রনিক্স কারখানা পরিদর্শনকালে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। এনবিআর চেয়ারম্যান বলেন, ভ্যাট আইনটি আগেই তৈরি করা থাকলেও কিছু ক্ষেত্রে ব্যবসায়ীদের দ্বিমত ও অভিযোগ থাকায় আইনটি কার্যকর করা হয়নি। অনেকেই মনে করেছেন শতকরা ১৫ ভাগ ভ্যাট দেয়া সব ক্ষেত্রে ঠিক হবে না। এসব বিষয় চিন্তাভাবনা করে ভ্যাট আইনটি এ বছর থেকে কার্যকর করা হবে। একই সঙ্গে সবাই যাতে ভ্যাট দেয় সে জন্য ‘ইএফডি’ (ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস) মেশিন সরবরাহ করা হবে।

এনবিআর চেয়ারম্যান আরও বলেন, ব্যবসায়ীদের কে ক্রয় মূল্যের চেয়ে কম দামে ‘ইএফডি’ মেশিন দেয়া হবে। আমরা ক্রেতাদের সচেতন করব, যাতে তারা ভাউচার নেয়। ইএফডি মেশিনটি এনবিআরের কেন্দ্রীয় সার্ভারের সঙ্গে যুক্ত থাকবে, যাতে কত লেনদেন হয় তা মনিটরিং করা যায়। তিনি বলেন, জনগণ ভ্যাট দিচ্ছে কিন্তু অনেক সময় সরকার পায় না। সেটা যাতে এনবিআর ঠিকমতো পায় সে জন্যই এসব পদক্ষেপ নেয়া হচ্ছে। তবে উৎপাদন পর্যায়ে কোনো ভ্যাট থাকবে না বলেও জানান তিনি।