ওমানে অবৈধ অভিবাসী ধরপাকড়, বাংলাদেশীসহ আটক ১ হাজার

0
103
প্রিন্ট

ওমানে অবৈধ অভিবাসী কর্মীদের আটক করতে ব্যাপক অভিযান শুরু করেছে দেশটির রয়েল ওমান পুলিশ।মাত্র এক সপ্তাহে অভিযানে ১০০০ প্রবাসী কর্মীকে গ্রেফতার করেছে দেশটির রয়েল ওমান পুলিশ। ওমানের বাংলাদেশ দূতাবাস এ বিষয়টি নিশ্চিত করেছে। এনিয়ে ওমানে অবস্থিত বাংলাদেশী শ্রমিকদের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

সূত্র জানিয়েছে, গ্রেফতার হওয়া প্রবাসী কর্মীদের অধিকাংশই বাংলাদেশি। তবে সংখ্যায় কতজন রয়েছে এ বিষয়ে জানাতে রাজি হয়নি দেশটির আইন-শৃঙ্খলা বাহিনী। সূত্র অনুযায়ী, মাস্কাটসহ ওমানের বিভিন্ন এলাকা থেকে ১০ থেকে ১৬ মার্চের মধ্যে এসব প্রবাসী কর্মীদের গ্রেফতার করা হয়।

জানা গেছে, গ্রেফতারদের মধ্যে ফ্রি ভিসার ফ্রিল্যান্স কাজে ৫৩২ জন, স্পনসরদের থেকে পালিয়ে কাজ করার দায়ে ৩০৩ জন এবং যথাযথ বৈধ কাগজপত্র ছাড়া দেশে থাকার অপরাধে ১৬৫ জনকে গ্রেফতার করেছে দেশটির আইন-শৃঙ্খলা বাহিনী।

ওমান সরকারের এক কর্মকর্তা বলেন, রয়াল ওমান পুলিশ ও অন্যান্য কর্তৃপক্ষের সহযোগিতায় অভিযান চালানো হচ্ছে মূলত শ্রম বাজারকে পরিষ্কার করার জন্য। ওমানের শ্রম আইনের বিভিন্ন বিধান লঙ্ঘনের জন্য বেশিরভাগ কর্মী গ্রেফতার হয়েছে। সাপ্তাহিক তথ্য অনুযায়ী গত সপ্তাহে মোট ৪১০ কর্মীকে বহিষ্কার করা হয়েছিল।