চলতি মাসের ২৭ তারিখের মধ্যে বাজেট প্রস্তাব চেয়েছে এনবিআর

0
111
প্রিন্ট

প্রতি বছর বাজেট প্রণয়নের আগে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ব্যবসায়ী, পেশাজীবী, গবেষণা প্রতিষ্ঠান, অর্থনীতিবিদ ও সুশীল সমাজের কাছ থেকে মতামত ও সুনির্দিষ্ট প্রস্তাব নিয়ে থাকে। এ লক্ষ্যে তারা একটি অংশগ্রহণমূলক, গণমুখী ও সুষম বাজেট প্রণয়নে বিভিন্ন পর্যায়ের করদাতা, বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, ট্রেড এ্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও দেশের বুদ্ধিজীবী মহলের কাছ থেকে বাজেট প্রস্তাব আহ্বান করে থাকে।

এরই ধারাবাহিকতায় আসন্ন ২০১৯-২০ অর্থবছরের বাজেটের জন্য শিল্প ও বণিক সমিতি, ট্রেড এ্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন ও গবেষণা প্রতিষ্ঠান থেকে প্রস্তাব চাওয়া হয়েছে।

আগামী ২৭ মার্চের মধ্যে এফবিসিসিআই ও এনবিআরে লিখিত আকারে পাঠাতে বলা হয়েছে। মঙ্গলবার এনবিআর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। একই প্রস্তাব সংস্থার ই-মেইল nbrbudget2019@yahoo.com এ পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে। যেসব প্রতিষ্ঠান, সংস্থা বা দপ্তর কোনো চেম্বার বা অ্যাসোসিয়েশনের সদস্য নয়, তারা সরাসরি এনবিআরের ই-মেইলে প্রস্তাব পাঠাতে পারবে।

অর্থমন্ত্রী দেশের বিশিষ্ট অর্থনীতিবিদ ও গবেষকদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা শুরু করেছেন। জাতীয় রাজস্ব বোর্ডেও বাজেট প্রস্তুতির কাজ শুরু হয়েছে। বিজ্ঞপ্তিতে আগামী বাজেট প্রস্তুতে সহায়তার লক্ষ্যে বিভিন্ন চেম্বার এবং এ্যাসোসিয়েশকে তাদের নিজ নিজ বাজেট প্রস্তাব আগামী ২৭ মার্চের মধ্যে লিখিতভাবে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) কাছে পাঠানোর অনুরোধ করা হয়।