বহুতল ভবন নির্মাণ বিধিমালা না মেনে নির্মিত ভবন ১৫ দিনের মধ্যে ব্যবস্থা: গণপূর্তমন্ত্রী

প্রিন্ট

রাজধানী ঢাকার যে সব নির্মিত বহুতল ভবন বিল্ডিং কোড না মেনে নির্মাণ করা হয়েছে এবং যে সব ভবনে অগ্নিনির্বাপক ব্যবস্থা নেই তা চিহ্নিত করে ১৫ দিনের মধ্যে ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে সিলগালা করে দেয়া হবে বলে বলেছেন, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম।

আজ শনিবার (৩০ মার্চ) সকালে আগুন লাগা গুলশান-১ এর ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) কাঁচাবাজার ও সুপার মার্কেট পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আগামীকাল রোববার (৩১ মার্চ) থেকে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) অভিযানে নামছে। ১৫ দিনের মধ্যে চিহ্নিত করবো কোন কোন ভবন পরিকল্পনা বা নিয়মের বাইরে নির্মান হয়েছে। প্রয়োজনে সিলগালা করে দেবো, অপসারণ করবো, অথবা উপযোগী অবস্থা সৃষ্টি না হওয়া পর্যন্ত সব রকম কার্যক্রম স্থগিত রাখবো।

ফায়ার সার্ভিসের জরিপ অনুযায়ী ঢাকার বেশিরভাগ ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা নেই- এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা শুধু গুলশান বনানী নয়, ঢাকা শহরের যে কোনো স্থানে যদি অপরিকল্পিতভাবে ইমারত নির্মিত হয়ে থাকে, অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থেকে থাকে সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেব। ভবন তৈরির অনিয়মের সঙ্গে যারাই জড়িত হোক, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। মালিক হোক, ডেভেলপার হোক, এমনকি রাজউকের কোনো লোক জড়িত থাকলে কঠিন পরিস্থিতির মুখোমুখি তাদের হতে হবে। কাউকে ছাড় দেওয়া হবে না।

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের সরকারের পক্ষ থেকে কোনো সহায়তা করা হবে কিনা- জানতে চাইলে রেজাউল করিম বলেন, সরকারের পক্ষ থেকে সম্ভাব্য সব ধরনের সহায়তা করা হবে।

ডিএনসিসির কাঁচাবাজারটি পরিকল্পিত ভবন নয় এবং এখানে ব্যবসায়ীরা নিজ উদ্যোগে স্থাপনা নির্মাণ করেছে বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, এখানে বিদ্যুৎ সংযোগসহ অন্যান্য ব্যবস্থা সেই অনুযায়ী নেই। আমরা চেষ্টা করছি পূর্বাচল ঝিলমিলসহ নতুন যে শহরগুলো হচ্ছে সেখানে পরিকল্পনার বাইরে কোনও স্থাপনা না হতে দেওয়ার।

শনিবার (৩০ মার্চ) ভোরে গুলশানের ডিএনসিসি মার্কেটের কাঁচা ও সুপার মার্কেটে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে।
এর আগে ২০১৭ সালের ৩ জানুয়ারি একই মার্কেটে আগুন লেগেছিল। ১৬ ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিস কর্মীরা। সেই সময় মার্কেটের নিচতলা ও দোতলার মোট ৬০৫টি দোকান পুড়ে গিয়েছিল।

VMware 2V0-620 Question Description Sale

Well, I have good for people, 2V0-620 Question Description and I don t want to hang on my lips all day. Hit the VMware 2V0-620 Question Description phone and always shut down. It is even harder to find a state owned unit. She stood up with this Enron smile and vSphere 6 Foundations Beta said easily Miss Hua, VMware 2V0-620 Question Description I decided to VCP6-CMA, VCP6-DCV, VCP6-DTM, VCP6-NV 2V0-620 Question Description resign Of course, VCP6-CMA, VCP6-DCV, VCP6-DTM, VCP6-NV 2V0-620 it is best to bring a bunch of flowers. He has seen through my mind and knows that I am bidding farewell to him and Haikou.

She didn VCP6-CMA, VCP6-DCV, VCP6-DTM, VCP6-NV 2V0-620 Question Description vSphere 6 Foundations Beta t want to see the man she respected suffers. When Xiao Xiao sent them, Xiao Yan sent them to VMware 2V0-620 Question Description the front yard. With a calming tone, she simply said what happened to her family and her hopes. But I feel good about them, VMware 2V0-620 Question Description really, very good, you VCP6-CMA, VCP6-DCV, VCP6-DTM, VCP6-NV 2V0-620 VMware 2V0-620 Question Description VMware 2V0-620 Question Description see, still It s all so big This result made her stunned. It was only then that she realized that she still loved 2V0-620 Question Description prosperity in her heart.

VCP6-CMA, VCP6-DCV, VCP6-DTM, VCP6-NV 2V0-620 Is it awkward Wu Zhou VCP6-CMA, VCP6-DCV, VCP6-DTM, VCP6-NV 2V0-620 Question Description was amazed. We will start from VMware 2V0-620 Question Description vSphere 6 Foundations Beta a small age and expand a little. When she came in, the entire coffee house caused a small commotion. Is it all VMware 2V0-620 Question Description the same. 2V0-620 Question Description Cheng Zhifang was a little embarrassed. The salesman of the Xu Jiuyang business department next door is VMware 2V0-620 Question Description erecting both ears and a police officer. She felt that she was VMware 2V0-620 Question Description somewhat contemptuous and had some self blame in her heart.