ভুটানকে চট্টগ্রাম ও মংলা সমুদ্রবন্দর ব্যবহারের অনুমতি দিয়েছে বাংলাদেশ

0
290
প্রিন্ট

ভারতের পর এবার ট্রান্সশিপমেন্ট সুবিধা পেতে যাচ্ছে ভুটান।ট্রানজিট-ট্রান্সশিপমেন্ট সুবিধায় ভুটানকে চট্টগ্রাম ও মংলা সমুদ্রবন্দর ব্যবহারের বিষয়ে প্রাথমিকভাবে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরের (এসওপি) খসড়া চূড়ান্ত করেছে বাংলাদেশ। বাংলাদেশ ও ভুটানের মধ্যকার বিদ্যমান বাণিজ্য চুক্তি এবং প্রটোকলের আওতায় এ ট্রানজিট সুবিধা দেয়া হচ্ছে।

গতকাল (৩১ মার্চ) মতিঝিল বিআইডব্লিউটিএ ভবনে বাংলাদেশ-ভুটান যৌথ কারিগরি কমিটি বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষে নৌ-মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. মহিদুল ইসলামের নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধিদল  এবং ভুটানের পক্ষে সোনাম জালশেনের নেতৃত্বে ৫ সদস্যের একটি প্রতিনিধিদল অংশ নেয়।

আগামী ১৮ এপ্রিল ভুটানের প্রধানমন্ত্রীর সফরের সময় এসওপির বিষয়ে চূড়ান্ত চুক্তি স্বাক্ষরিত হবে বলে নৌ-মন্ত্রণালয় সূত্র জানায়।

এ বিষয়ে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান মাহবুব উল ইসলাম বলেন, ভুটানের সঙ্গে ট্রান্সশিপমেন্ট বিষয়ে গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটান সফরের সময় এমওইউ স্বাক্ষরিত হয়। এমওইউ বাস্তবায়নে ভুটানের একটি প্রতিধিনিদলের সঙ্গে এসওপি বিষয় আলোচনা করা হয়। এপ্রিলে এই বিষয়ে সরকারের উচ্চ পর্যায়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এটি উচ্চ পর্যায়ের চূড়ান্তকরণ সাপেক্ষে ভুটানকে পাঠানো হবে। তারা কোন সংশোধনী না দিলে এটাই চূড়ান্ত হবে। ট্রানজিট-ট্রান্সশিপমেন্ট ফি এবং অন্যান্য চার্জ ভারতকে দেয়া ফি ও চার্জের কাছাকাছি হবে বলে সংশ্লিষ্টরা জানায়।

জানা গেছে, বাংলাদেশের চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করে সড়ক, রেল ও নৌপথে ভারতের ওপর দিয়ে ভুটানের পণ্য পরিবহনের বিষয়ে বাংলাদেশ আগেই নীতিগতভাবে সম্মত। খসড়া এসওপিতে বাংলাদেশ ও ভারতের মধ্যকার নৌ প্রটোকল বা ‘প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড’ (পিআইডব্লিউটিটি) এর যে রুটগুলো রয়েছে সেগুলোর মধ্যে থেকেই ব্যবহার করবে ভুটান।

বর্তমানে দেশটির সঙ্গে বুড়িমারী ও তামাবিল স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য হয়ে থাকে। এছাড়া ট্রানজিট-ট্রান্সশিপমেন্ট সুবিধার আওতায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ও সৈয়দপুর বিমানবন্দর ব্যবহারের অনুমতি দিচ্ছে ঢাকা। এর পাশাপাশি চট্টগ্রাম ও মংলা সমুদ্রবন্দর দিয়ে তৃতীয় দেশে হিসেবে পণ্য রপ্তানি ও আমদানি করার সুযোগ পাবে ভুটান। বাংলাদেশের পক্ষ থেকে ভুটানকে ট্রানজিটের আওতায় এ দুটি বন্দরও ব্যবহার করতে দেয়া হবে।

বাংলাদেশ থেকে ভারত হয়ে নৌপথে ভুটানের সঙ্গে বাণিজ্যিক কার্গো জাহাজ বিষয়ে সম্মত হয়েছে উভয় দেশ। গত বছর বাংলাদেশ থেকে ভারত হয়ে ভুটানে পণ্য পরিবহনের জন্য এই চুক্তি স্বাক্ষর করা হয়। চুক্তি অনুযায়ী বাংলাদেশের চট্টগ্রাম ও মংলা সমুদ্রবন্দর ব্যবহার করে কার্গো জাহাজ কুড়িগ্রামের চিলমারি বন্দর দিয়ে দৈখাওয়া নদী হয়ে ভারতের ধুব্রি নদী বন্দর পর্যন্ত নৌপথে পণ্য পরিবহন করা হবে। এরপর ধুব্রি নৌ-বন্দর থেকে সড়ক পথে ভুটানের পণ্য পরিবহন করা হবে।

Recenty Updated Cisco 200-125 PDF

To this monster of capitalism is fierce auspicious, in the early winter of 1995 AD, Li Jiaocheng and all his relatives, friends, 200-125 PDF no one can help him out of a surefire idea. Gold baby son in order to please a pick, look at just two hundred dollars, solemnly remind Road, you are engaged in joint stock factory system, Cisco 200-125 PDF each employee must share it, not a little earlier to go back Ride this train, eat a big loss. Only said that after taking the time to come, but you are CCNA 200-125 too busy, I know.This is totally out of words, Ocarina is also sensitive, the heart Cisco 200-125 PDF of a ghost, knocking on the door during the day also stumble. Ruijuan also a little edgy, urging Jia Cheng said, you, go to fight ah, she did not back to not slow. Cisco 200-125 PDF He returned to his home in full harmony with all the details of Zhen Yilong, including his old facial expression is not missed, and his wife uniform caliber, without any comment to the CCNA Cisco Certified Network Associate CCNA (v3.0) female secondary school teachers handed in a roll.

According to Miao Niang, when she was brought over, http://www.examscert.com her 200-125 PDF wrist had been Cisco 200-125 PDF exposed by her to reveal the bones The road is long and it s left to repair me. Is it right or not Is it still starting or not CCNA Cisco Certified Network Associate CCNA (v3.0) starting to act or not Cisco 200-125 PDF acting to CCNA 200-125 die or alive The five year Cisco 200-125 PDF old second sister was sold to Cisco 200-125 PDF Feng Ban Zaozhuang, who was 30 miles away.

Xiao Wu insisted to say, Cisco 200-125 PDF what can be kept confidential, I think of you as a family. There is a comparison of the identification, with that she showed her this is how noble, pure, can not help but give birth to a few happy 200-125 PDF proudly, or if I play a small protagonist Chamomile asked, she had to leave before you have an account Cisco 200-125 PDF Cisco 200-125 PDF of it. Ruijuan turn, I did not bring ID card.Then, your work permit Unemployed in the first eight hundred years, long before the work, where there is a work CCNA 200-125 permit. Going home, Ruijuan blushing, I asked, I do CCNA Cisco Certified Network Associate CCNA (v3.0) not understand why 200-125 PDF you want to keep three separate, you are not a ghost, divorce with the ancestors in advance of the division of property, resulting in a fait accompli. There are still good men and clean men in the world.After New Year s Day, every household prepares to meet the Chinese s own New Year.