ঢাকা থেকে দিল্লিতে সরাসরি ফ্লাইট বন্ধ

প্রিন্ট

বাংলাদেশ ও ভারত এই দুই দেশের কুটনৈতিক সম্পর্ক ঐতিহাসিক ভাবেই ভাল, কিন্তু দঃখের বিষয় যে, দুই দেশের মধ্যে সরাসরি কোন ফ্লাইট নেই। জাতীয় পতাকাবাহী এয়ারলাইন (‘ফ্ল্যাগ ক্যারিয়ার’) বিমান বাংলাদেশ ও এয়ার ইন্ডিয়া কারওে এই দুই রাজধানীর মধ্যে সরাসরি কোনো ফ্লাইট নেই।

অথচ একসময় বিমান ও এয়ার ইন্ডিয়া দুই দেশের সরকারের এই দুই সংস্থাই ঢাকা-দিল্লির মধ্যে সরাসরি বিমান পরিচালনা করত, যদিও বেশ কয়েক বছর আগে তা বন্ধ হয়ে গেছে। আর এ সুযোগে ভারতীয় বেসরকারি বিমান সংস্থা জেট এয়ার গত কয়েক বছর ধরে দুই দেশের এই গুরুত্বপূর্ণ রুটটিতে একচেটিয়া ব্যবসা করেছে।

যেহেতু রুটটিতে তাদের একচেটিয়া ব্যবসা সেই ‍সুযোগে অফ সিজনেও জেট রিটার্ন ফ্লাইটে ভাড়া নিত ৪২ থেকে ৪৮ হাজার টাকা। তিন-চার বছর ধরেই এ পরিস্থিতির পুরো ফায়দা লুটে নিয়েছে ভারতীয় কোম্পানিটি।

ঢাকা-দিল্লির মধ্যে আকাশ পথে যাওয়ার একমাত্র অপশন ছিল জেট এয়ারওয়েজ। ফলে জেট এয়ার বেশি ভাড়া রাখা সত্ত্বেও এই ফ্লাইটে যেতে বাধ্য হতেন যাত্রীরা। বিশেষ করে অসুস্থ রোগী বা সরকারি কর্মকর্তা এবং ব্যবসায়ীদের ঢাকা থেকে দিল্লি যেতে হলে জেট ছাড়া কোনো উপায় ছিল না। কিন্তু গত মাস থেকে ঢাকা-দিল্লীর একমাত্র অবলম্বন সেই জেট এয়ারও বন্ধ হয়ে গেছে।

এ বিষয়ে জানতে গতকাল সন্ধ্যায় জেট এয়ারের ঢাকা অফিসের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলেও কেউ ফোন ধরেননি।

এয়ার টিকেট বুকিং কোম্পানি এস এস ইন্টারন্যাশনাল ট্রাভেলস অ্যান্ড ট্যুরসের স্বত্বাধিকারী দীপক মন্ডল বলেন, বিমান বাংলাদেশ ও এয়ার ইন্ডিয়া বন্ধ থাকায় গত কয়েক বছর ঢাকা-দিল্লি রুটে একমাত্র ফ্লাইট পরিচালনা করত জেট এয়ার। কিন্তু লোকসানের কারণে তাদের সংস্থাটি এখন ডুবতে বসেছে। ফলে এই রুটে ফ্লাইট বন্ধ করে দিয়েছে সংস্থাটি।

তিনি বলেন, জেট এয়ারের ১২৬টি বিমান বিশ্বের বিভিন্ন রুটে পরিচালন করত। লোকসানের কারণে এখন মাত্র ৫৪টি বিমান চালাতে পারছে কোম্পানিটি। এ কারণে গুরুত্বপূর্ণ রুট ছাড়া বাকি রুটগুলোতে তারা কার্যক্রম বন্ধ করে দিয়েছে। স্টেট ব্যাংক অব ইন্ডিয়া কোম্পানিটিকে সহায়তার চেষ্টা করছে। তবে মনে হয় না এটি আর দাঁড়াতে পারবে।

বাংলাদেশ বিমানের কর্মকর্তারা জানান, অতীতে বাংলাদেশ বিমানসহ একাধিক এয়ারলাইনস ঢাকা-দিল্লি রুটে ফ্লাইট পরিচালনা করেছে। এ সময় তাদের ব্যবসাও ভালো ছিল। একসময় তা বন্ধ হয়ে যায়। আবার ২০১৩ সালের ২৩ মে এ রুটে বিমানের একটি ৭৩৭ বোয়িং উড়োজাহাজ দিয়ে সপ্তাহে দুটো ফ্লাইট অপারেট করা হতো। তখন ঢাকা-দিল্লি-ঢাকার ভাড়া ছিল ২২ হাজার ৪০০ টাকা। যাত্রীও মোটামুটি বেশ ভালোই হতো। হঠাৎ ২০১৪ সালের জুনে লোকসানের অজুহাতে বিমান ঢাকা-দিল্লি ফ্লাইট স্থগিত করে দেয়। এর পর থেকে বিমান এ রুট বন্ধ রেখেছে।

বাংলাদেশ বিমানের জেনারেল ম্যানেজার (পিআর) শাকিল মিরাজ বলেন, এখন আবার যাত্রী-চাহিদার কথা ভেবে সরাসরি ফ্লাইট পরিচালনার কথা চিন্তা করা হচ্ছে। আশা করছি এ বছর থেকেই ঢাকা-দিল্লি রুটে বিমানের ফ্লাইট চালু হবে।

Provides Best Oracle 1Z0-808 Doc

For a long time, Oracle Certified Associate, Java SE 8 Programmer 1Z0-808 she didn t know if her brother was staring at Java SE 8 Programmer his back or the liquid boiling Oracle 1Z0-808 Doc on the 1Z0-808 Doc stove. The sky has slowly darkened, the Oracle 1Z0-808 Doc water flowing over the glass has turned grey, and Amy http://www.passexamcert.com is exhausted. You have no effort and you are not the only reason why you lost your job. She shook her head and said, Mom and Dad will not find me when I come back. A drop of cold water slowly slipped into my sleeve from my open fingers, then hoarded in the chest and gradually condensed into a piece of hard Oracle 1Z0-808 Doc ice. Your face The old man said, The eyes on the left are out, the nose is next to it, and the chin is so long.

She handed me a Oracle Certified Associate, Java SE 8 Programmer 1Z0-808 mirror. I Oracle Certified Associate, Java SE 8 Programmer 1Z0-808 Doc don t need to look in the mirror, I said, my eyes filled with tears. A drop of sweat slowly bites the skin and pulls out a Oracle 1Z0-808 Doc wrinkle. This is much Java SE 8 Programmer better Oracle 1Z0-808 Doc than Oracle 1Z0-808 Doc advertising a 1Z0-808 Doc man throwing a football or someone with a train.

If Oracle Certified Associate, Java SE 8 Programmer 1Z0-808 it is not Oracle 1Z0-808 Doc good outside, just come back and don t force it. He immediately stood 1Z0-808 Doc up and Oracle 1Z0-808 Doc nodded slightly, and still used the old time. What did she do wrong How can it cause so many grudges My nephew was deeply tired Oracle 1Z0-808 Doc and woke up, and once again said to Zhong Chubo 1Z0-808 Doc Java SE 8 Programmer Chu Bo, I don t want to fight with anyone, we, or break up. There is a noun in psychological terminology called self practice promise. You must go and see, Oracle 1Z0-808 Doc we are smearing your light this time.