শবেবরাত উপলক্ষে এইচএসসির ৫ দিনের পরীক্ষার তারিখ ও সময় পরিবর্তন

0
59
প্রিন্ট

চলতি বছরের ১ এপ্রিল থেকে শুরু হওয়া এইচএসসি ও সমমানের ৫ দিনের পরীক্ষার তারিখ ও সময় পরিবর্তন করা হয়েছে।  আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিৎ করেছেন।

তিনি বলেন, আগামী ২১ এপ্রিল রাতে শবেবরাত পালিত হবে, ফলে ২২ এপ্রিল সরকারি ছুটি থাকবে।  সে অনুযায়ী শবেবরাতের একদিন এবং অন্য চারদিনের পরীক্ষাগুলো শবেবরাতের পাশাপাশি পড়ায় শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে পরীক্ষার সূচি পরিবর্তন করা হয়েছে।

পরিবর্তিত সময় অনুযায়ী আগামী ১৭ এপ্রিলের পরীক্ষাগুলো ৯ মে বিকালে, ১৮ এপ্রিলের পরীক্ষা ১১ মে বিকালে, ২২ এপ্রিলের পরীক্ষা ১২ মে বিকালে নেয়া হবে। এছাড়া ৪ ও ৬ মে’র পরীক্ষা একই দিন সকালের পরিবর্তে বিকালে অনুষ্ঠিত হবে।

জিয়াউল হক জানান, ২০১৯ সালের বর্ষপঞ্জিতে ২১ এপ্রিল শবেব রাতের ছুটি ধরে পরীক্ষার সময় সূচি প্রণয়ন করা হয়েছিল। কিন্তু শবেবরাতের ছুটি একদিন পিছিয়ে যাওয়ায় এইচএসসির ও সমমান পরীক্ষার  সূচি পরিবর্তন করা হয়েছে।

আগামী ১১ মে এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও এখন তা ১২ মে শেষ হবে। আর ১২ থেকে ২১ মের মধ্যে  ব্যবহারিক পরীক্ষা হবে। অন্য পরীক্ষাগুলো যথাসময়ে অনুষ্ঠিত হবে বলেও জানানো হয়।

এবারে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন।