বাংলাদেশের সঙ্গে বিশ্বের ৬টি দেশের বাণিজ্য চুক্তি হচ্ছে

0
373
ছবি: প্রতীকী
প্রিন্ট

বাংলাদেশের সাথে বৈদেশিক বাণিজ্য প্রসার ঘটাতে বিশ্বের ৬ দেশের সঙ্গে বাণিজ্য চুক্তি হচ্ছে। এরই অংশ হিসেবে আগামী ২২ এপ্রিল চেকোস্লোভাকিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি করতে যাচ্ছে এবং খুব শীঘ্রই ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের (ইইইউ) সঙ্গেও সমঝোতা স্মারক স্বাক্ষর হবে। রাশিয়াসহ ইউনিয়নের (রাশিয়া, বেলারুশ, ইউক্রেন, আজারবাইজান ও আরমানিয়া) পাঁচটি দেশ রয়েছে।

সুইজারল্যান্ডের জেনেভায় গত ৩ ও ৫ এপ্রিল অনুষ্ঠিত বিশ্ব বাণিজ্য সংস্থায় (ডব্লিউটিও) বাংলাদেশের ৫ম ট্রেড পলিসি রিভিউ (টিপিআর) সভার বিষয়ে গতকাল (বুধবার) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে বাণিজ্য টিপু মুনশি একথা বলেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব মফিজুল ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মুনির চৌধুরী প্রমুখসহ আরও অনেকেই।

বাণিজ্যমন্ত্রী বলেন, চেকোস্লোভাকিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তির বিষয়টি নিশ্চিত হয়ে গেছে, ২২ এপ্রিল এ চুক্তি অনুষ্ঠিত হবে। এছাড়া ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের সঙ্গে সব আলাপ-আলোচনা শেষ হয়ে গেছে। শিগগিরই তাদের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর (এমওইউ) হবে।

ব্রাজিলের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি করার উদ্যোগ প্রকাশ করে বাণিজ্য মন্ত্রী বলেন, ব্রাজিল ২৫ কোটি মানুষের দেশ। ওখানে তৈরি পোশাকের বাজারে বিশাল সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনা কাজে লাগাতে চায়। তিনি আরও বলেন, বাংলাদেশ প্রতিযোগিতামূলক বিশ্ব বাণিজ্যে সফলতা লাভের জন্য এবং এলডিসি (নিম্ন আয়ের দেশ) হতে উন্নয়নশীল দেশে রূপান্তরের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য বাংলাদেশের ট্রেড পলিসি সময়োপযোগী করা হয়েছে। বাংলাদেশে বিনিয়োগে দেশী-বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্টের জন্য সরকার বিনিয়োগবান্ধব নীতিগ্রহণ ও পরিবেশ তৈরি করেছে।

টিপু মুনশি বলেন, বর্তমানে আমরা নিম্ন মূল্যের পণ্য রফতানি করে থাকি। আগামীতে উচ্চমূল্যের পণ্য রফতানির উদ্যোগ নেয়া হয়েছে। ২০১২ থেকে ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশের অর্থনৈতিক পরিবেশ, ট্রেড পলিসি এবং সেক্টরাল পলিসিতে যে উন্নয়ন ও সংস্কার করা হয়েছে সে বিষয়ে ডব্লিউটিও সেক্রেটারিয়েট এবং বাংলাদেশ সরকার কর্তৃক পৃথক পৃথক দুটি রিপোর্ট প্রস্তুত করে ডব্লিউটিও সদর দফতর থেকে ইতোমধ্যে সদস্যভুক্ত ১৬৪টি দেশে পাঠানো হয়েছে। এতে করে বাংলাদেশের ভাবমূর্তি অনেক উজ্জ্বল হবে বলে আশা করছি।

Latest Oracle 1Z0-067 Study Guide Is Your Best Choice

After the hands were separated, the river in Oracle Database 12c Administrator Certified Professional 1Z0-067 the bowl of Upgrade Oracle9i/10g/11g OCA OR OCP to Oracle Database 12c OCP leaves was sprinkled on the grass and open wildflowers, the grass and the wild flowers. At that time, a terrible thought flashed in my mind. Usually, Oracle 1Z0-067 Study Guide my mother took the call. I Oracle 1Z0-067 Study Guide felt very sad at the time, 1Z0-067 Study Guide but after a while she looked up and looked at me with a smile, asking me, what is your Oracle 1Z0-067 Study Guide name I said in a panic, number 7. The day 1Z0-067 Study Guide is getting longer, and at this time of the year, I am left alone in the whole house.

Love your mother s use of the green dragon and the moon knife to use the green dragon and the moon knife. Hao Tuyu s chest was like a huge stone, suddenly 1Z0-067 Study Guide boring, black in front of him, unable to breathe. You can just burn some paper for the Spring Festival, Qingming. Lzuowen. Com Book Network Chapter 502 Oracle 1Z0-067 Study Guide Half man and a half squatting The one he raised is called Wang Luoguo s thug, and the former object of the Oracle Database 12c Administrator Certified Professional 1Z0-067 pillar is badly treated. Over the years, Li Lao stick has finally Oracle Database 12c Administrator Certified Professional 1Z0-067 Study Guide been able to laugh aloud once Zhang Haoran, one of the best brothers in the city, Oracle 1Z0-067 Study Guide has fallen Upgrade Oracle9i/10g/11g OCA OR OCP to Oracle Database 12c OCP to his feet Even he let him eat watermelon with his hand, he has to dare.

He wants to import their satin, but the asking Oracle 1Z0-067 Study Guide price of both companies is Oracle 1Z0-067 Study Guide a bit Oracle Database 12c Administrator Certified Professional 1Z0-067 scary. After two or three months of Oracle 1Z0-067 Study Guide this, one Upgrade Oracle9i/10g/11g OCA OR OCP to Oracle Database 12c OCP morning, after the crystal got up, suddenly retched, Ning an thought she 1Z0-067 Study Guide was ill, and she was going http://www.testkingdump.com to see her. Shaking, the thin figure always followed her into every place she went to.