বিমা খাত ঋণ খেলাপির ঝুকি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে

0
54
প্রিন্ট

বিশ্বব্যাংক ঢাকা অফিসের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, ব্যাংকিং খাতে খেলাপি ঋণ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বিমা খাত।

সম্প্রতি রাজধানীর আগারগাঁওয়ে বিশ্বব্যাংকের ঢাকা অফিসে বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট প্রকাশ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, বিমা খাত উন্নতি হলে ব্যবসায় কেউ ক্ষতিগ্রস্ত হলে তখন বিমা থেকে সহায়তা পেত ফলে ওই ব্যবসায়ী ঋণখেলাপি হওয়া থেকে রক্ষা পেত।

ব্যাংক মালিকরাই যদি বিমা কোম্পানির মালিক হয় তাহলে সমস্যা বাড়বে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ড. জাহিদ হোসেন বলেন, ব্যাংক বা পোশাক মালিকরা ইন্স্যুরেন্স ব্যবসা করতে পারে, এটা তার নাগরিক অধিকার। প্রশ্ন হচ্ছে সে নিয়ম মেনে ব্যবসা করছে কিনা।

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) আছে, ফলে নিয়ন্ত্রক সংস্থার তদারকি জোরদার থাকলে সমস্যা হবে না। ব্যাংক ঋণ দেয়, কিন্তু ব্যবসার ঝুঁকি নেয় না, ঝুঁকি নেয় বিমা কোম্পানি। তাই ঋণের বিপরীতে সঠিকভাবে বিমা করা থাকলে অনেকেই ঋণখেলাপি হওয়ার হাত থেকে রক্ষা পাবে। এতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান উভয়ই ক্ষতির সম্ভাবনা থেকে অনেকাংশে রেহাই পাবে। এ জন্য তিনি বিমা কোম্পানিগুলোকে তাদের সেবা আরো বাড়ানোর আহ্বান জানান।