শরীরের পানিশূন্যতা দূর করে তরমুজ

0
62
প্রিন্ট

প্রকৃতিতে যদিও এখন বসন্তকাল চলছে কিন্তু দিনের তাপমাত্রা জানান দিচ্ছে গ্রীষ্ম আসতে দেরী নেই। গ্রীষ্ম ঋতুতেই তরমুজ ফল জন্মে। গ্রীষ্মের প্রচন্ড গরমের সময়ে একটি উপযুক্ত রসাল ফল ইতিমধ্যে বাজারে উঠতে শুরু করেছে। প্রতিটি তরমুজেই প্রায় ৯৫ শতাংশ পানি থাকে। তাই শরীরে পানি শুন্যতায় এবং যাঁরা অতিরিক্ত রোদে থাকেন তাঁদের জন্য তরমুজ অত্যান্ত উপকারি একটি ফল। এতে নিম্ন মাত্রার ক্যালরি, অতি উচ্চমাত্রার পটাশিয়াম ছাড়াও রয়েছে  প্রচুর পরিমানে পুষ্টি, ভিটামিন এবং খনিজ।

এক কাপ তরমুজে মাত্র ৪৫ ক্যালরি থাকে। কিন্তু প্রচুর পরিমানে ভিটামিন এ, সি এবং অন্যান্য পুষ্টিগুণে ভরপুর থাকে।

– শরীরে আর্দ্রতা বজায় রাখতে পানি খুবই গুরুত্বপূর্ণ। প্রচুর পানিসমৃদ্ধ ফল কিংবা শাকসবজি খেলে পেট ভরে যায়। কিন্তু ওজন বাড়ে না। তরমুজ তেমনই একটি ফল। এ কারণে গ্রীষ্মকালে এটি দেহের পানিশূন্যতা দূর করতে সাহায্য করে। গবেষণায় দেখা গিয়েছে, তরমুজে থাকা লাইসোপিন উপাদান ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

– সারা বিশ্বে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রতিবছর অনেক মানূষ মারা যায়। তরমুজে থাকা নানা পুষ্টি উপাদান হৃদরোগের জন্য উপকারী। এছাড়া তরমুজে থাকা লাইসোপিন কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে এবং রক্তচাপ কমাতে সাহায্য করে।

– তরমুজ প্রদাহ কমাতে সাহায্য করে। এতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় একটি মস্তিষ্কের উর্বরতা বাড়াতে সাহায্য করে। এ কারণে এটি আলঝাইমার রোগীদের জন্যও উপকারী।

– ভিটামিন এ এবং সি বিদ্যমান থাকায় তরমুজ ত্বক এবং চুলের জন্য বেশ কার্যকরী। প্রচুর পরিমানে পানি আর অল্প পরিমানে ফাইবার থাকায় তরমুজ হজমের জন্য বেশ গুরুত্বপূর্ণ।