ডায়াবেটিসের মহাঔষধ করল্লা

0
550
প্রিন্ট

করল্লা নামটা শুনলেই অনেকের চোখেমুখে বিরক্তির ছায়া ফুটে ওঠে। তেতো এই সবজিটিকে খুব সাবধানে এড়িয়ে চলেন অনেকে। কিন্তু ডায়াবেটিসসহ আরও বেশ কিছু রোগের যম এই করল্লা। চলুন জেনে নিই করল্লা আমাদের শরীরের কি কি রোগের উপকারী।

ডায়াবেটিসের মোক্ষম দাওয়াই হিসেবে করল্লার কথাই বলছেন আধুনিক চিকিৎসকরা। গবেষণায় দেখা গেছে, করল্লায় রয়েছে পলিপেপটাইড পি, ভাইসিন, চ্যারনটিন এই তিনটি উপাদান। এই উপাদান তিনটি এক যোগে রোগীর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এর মধ্যে পলিপেপটাইড পি-এর ভূমিকা অনেকটা ইনসুলিনের মতো।

জার্নাল অব এথনোফার্মোকলজিতে চার সপ্তাহ পরীক্ষার পরে একদল চিকিৎসক একটি প্রতিবেদনে জানিয়েছেন, প্রতিদিন ২ গ্রাম করে করল্লা ডায়েটে রাখলে টাইপ-২ ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার পরিমাণ তাৎপর্যপূর্ণভাবে নিয়ন্ত্রণে থাকবে। সকালে খালি পেটে এক কাপ করল্লার জুস খাওয়ার পরামর্শ চিকিৎসকরা।

করল্লা ডায়াবেটিস ছাড়াও আরও বেশ কিছু রোগের যম। শুধু শর্করা নিয়ন্ত্রণই নয়, করল্লা আরও নানা গুণের অধিকারী। জ্বর, ঋতুকালীন যন্ত্রণা, সর্দি-কাশির সমস্যাতেও কাজ দেয় এই করল্লা। মার্কিন যুক্তরাষ্ট্রের লুইস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন করল্লার রস ব্রেস্ট ক্যানসারের কোষকে ধ্বংস করতে সক্ষম।

তাই শরীরের কথা ভেবে প্রতিদিন ডায়েটে যোগ করুন করল্লা, তাতেই  সব মারাত্মক রোগ থেকে রেহাই পাবেন সহজেই।