রাষ্ট্রীয়সহ চার মোবাইল অপারেটরের রাজস্ব বকেয়া ১৫ হাজার কোটি টাকা

0
74
প্রিন্ট

রাষ্ট্রীয় মোবাইল ফোন অপারেটর টেলিটক বাংলাদেশ লিমিটেডসহ বেসরকারি মোবাইল ফোন অপারেটর গ্রামীণ ফোন, রবি এবং সিটিসেল এই চার কোম্পানির কাছে সরকারের রাজস্ব বকেয়া রয়েছে ১৫ হাজার ১৬০ কোটি ৩১ লাখ টাকা।

রাজস্ব বকেয়ার তালিকায় শীর্ষে রয়েছে টেলিটক, এরপরই গ্রামীণ ফোন। আপত্তিকৃত অর্থ পরিশোধের জন্য গ্রামীণ ফোন ও রবি আজিয়াটাকে ইতোমধ্যে চিঠি দেওয়া হয়েছে।

রবিবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য বেনজীর আহমেরদ প্রশ্নের লিখিত জবাবে এ তথ্য জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, বিটিআরসি কর্তৃক সরকারি রাজস্ব নিশ্চিত করার লক্ষ্যে মোবাইল অপারেটরগুলো নিয়মিত অডিট করা হয়। ইতিমধ্যে গ্রামীণ ফোন লিমিটেড ও রবি আজিয়াটা লিমিটেড এ অডিট কার্যক্রম সম্পন্ন হয়েছে।

অডিট রিপোর্ট অনুযায়ী, সিটিসেলের নিকট ১২৮ কোটি টাকার রাজস্ব বকেয়া, গ্রামীণ ফোনের কাছে ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা, রবি আজিয়াটার নিকট ৮৬৭ কোটি ২৩ লাখ টাকা। আর টেলিটক বাংলাদেশ লিমিটেডের নিকট থ্রিজি স্পেকট্রাম অ্যাসাইনমেন্ট ফি বাবদ ১ হাজার ৫৮৫ কোটি ১৩ লাখ টাকার অডিট আপত্তি রয়েছে।

মন্ত্রী জানান, বাংলালিংক কমিউনিকেশন লিমিটেড ও এয়ারটেল বাংলাদেশ লিমিটেড মোবাইল অপারেটর দুইটির অডিট কার্যক্রম শুরুর লক্ষ্যে অডিটর নিয়োগের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।