বিদ্যুৎ ও জ্বালানি খাতে বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদি

0
76
প্রিন্ট

সৌদি আরবের বিদ্যুৎ ও তেল-গ্যাস খাতের বড় দুই কোম্পানি বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। গতকাল (সোমবার) সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর সঙ্গে সাক্ষাতে এ আগ্রহের কথা জানায় দুই কোম্পানি ‘আকওয়া পাওয়ার’ এবং ‘ সৗদি আরামকো’ এর ৪ সদস্যের প্রতিনিধিদল ।

সাক্ষাতে প্রতিনিধি দলের- আরামকো’র ভাইস প্রেসিডেন্ট আবদুল সালাম আল হামজি ও আরমাকো’র বিজনেস ডেভলপমেন্ট ম্যানেজার জুলিও হ্যাসেলমেয়ার মসেস, আকওয়া পাওয়ারের পরিচালক আইয়াদ ও জেনারেল ম্যানেজার মোহাম্মদ আহমেয়া এম খাতির। এসময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মশি ও বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মো. শফিকুল্লাহ উপস্থিত ছিলেন।

‘আকওয়া পাওয়ার’ এবং ‘সৌদি আরামকো’ বিদ্যুৎ-জ্বালানি খাতে বাংলাদেশে গৃহীত প্রকল্পসমূহের উন্নয়নে যৌথভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করে। বিশেষক করে ‘আকওয়া পাওয়ার’ বাংলাদেশ বিদ্যুৎ উৎপাদন, এলএনজি/গ্যাস সরবরাহ, সৌর বিদ্যুৎ উৎপাদন ও এ খাতের উন্নয়নে কাজ করতে চায়।

সাক্ষাতে নসরুল হামিদ বিপু প্রতিনিধি দলের সদস্যদের বলেন, সৌদি আরবের বিনিয়োগকে সার্বিকভাবে স্বাগত জানানো হবে।  বিদ্যমান প্রকল্পসমূহেও সৌদি কোম্পানিগুলো বিনিয়োগ করতে পারে। প্রতিমন্ত্রী কোম্পানিগুলোর পক্ষ থেকে সুনির্দিষ্ট প্রকল্প নিয়ে প্রস্তাব দেয়ার অনুরোধ করেন।