বোমা হামলায় ভেঙ্গে পড়েছে শ্রীলঙ্কার পর্যটন খাত

0
35
প্রিন্ট

শ্রীলঙ্কা, নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত একটি দেশ। সারা বিশ্বের পর্যটকদের কাছে গ্রীষ্মকালীন ভূ-স্বর্গ নামে পরিচিত শ্রীলঙ্কা। কিন্তু রাজধানী কলম্বোসহ বিভিন্ন শহরের গির্জা ও বিলাসবহুল হোটেলে সিরিজ বোমা হামলার পর থেকে স্থবির হয়ে পড়েছে দেশটি।

গত ২১ এপ্রিল ওই বোমা হামলার ঘটনায় বিদেশি পর্যটকসহ ২৫৩ জন নিহত হওয়ার পরই নাগরিকেদের জন্য শ্রীলঙ্কা ভ্রমণে সতর্কতা জারি করে বেশ কয়েকটি দেশ। এর প্রভাব পড়ছে ‘গ্রীষ্মমণ্ডলীয় স্বর্গ’ হিসেবে পরিচিত দ্বীপটির পর্যটন শিল্পে, যা অনিশ্চিয়তার মধ্যে ফেলে দিয়েছে ব্যবসায়ীদের।

জানা গেছে, শুধু পর্যটন খাত থেকেই দেশটির জিডিপির ৫ শতাংশ আয় হয়। সারাবছরই দেশটিতে পর্যটকদের আনাগোনা থাকলেও হামলার পরপরই দেখা গেছে ভিন্ন চিত্র। হামলার আশঙ্কায় হোটেল ও ফ্লাইটের বুকিং বাতিল করছেন পর্যটকরা। এছাড়াও শ্রীলঙ্কায় অবস্থান করা নাগরিকদের দ্রুত দেশে ফেরার পাশাপাশি নতুন করে ভ্রমণ সতর্কতা জারি করেছে বেশ কয়েকটি দেশ।

এটিকে দেশটির অর্থনীতি ও পর্যটন শিল্পের জন্য ভয়াবহ বিপর্যয় উল্লেখ করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। শনিবার তিনি এক সাক্ষাৎকারে বলেন, “দেশের অর্থনীতিকে বাঁচাতে যেকোনো উপায়ে পর্যটন খাতকে আগের অবস্থানে ফিরিয়ে আনা জরুরি।”