বকেয়া বেতনের দাবিতে পাটকল শ্রমিকদের সড়ক অবরোধ

0
62
প্রিন্ট

আজ মঙ্গলবার সকাল ৯টার সময় রাজধানীর যাত্রাবাড়ীতে বকেয়া বেতন-ভাতার দাবিতে সড়ক অবরোধ করেছেন পাটকল শ্রমিকরা। শ্রমিকদের অবরোধে রমজানের প্রথম দিনেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যান। ভোগান্তিতে পড়েন যাত্রাবাড়ী সড়কে চলাচলকারী সাধারণ মানুষ।

জানা গেছে, রাজধানীর লতিফ বাওয়ানী মিল ও করিম জুট মিলের শ্রমিকরা প্রায় দুই মাস ধরে বেতন পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন। তাই সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন, রোজার প্রথম দিন তারা রাস্তায় নেমেছেন। অবরোধের কারণে সড়কে তীব্র যানজট তৈরি হলে পুলিশের হস্তক্ষেপে ও মালিকপক্ষের অনুরোধে সকাল ১০টার দিকে রাস্তা থেকে সরে যান শ্রমিকরা।

সড়ক অবরোধকারী শ্রমিকদের দাবি, আট সপ্তাহের বেতন না পেয়ে মানবেতর জীবনযাপন করছেন তারা। লতিফ বাওয়ানী মিলের শ্রমিক রেজাউল বলেন, চাকরি করছি, শ্রম দিচ্ছি। কিন্তু সময় যায় বেতন পাই না। না খেয়ে কতক্ষণ? না খেয়ে কাজও করা যায় না। ঘরে বউ বাচ্চা, সংসার চলে না। তাই বাধ্য হয়ে সড়কে নামা।

যাত্রাবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) কাজী ওয়াজেদ আলী জানান, ঢাকার লতিফ বাওয়ানী জুট মিল ও করিম জুটমিলের পাঁচ শতাধিক শ্রমিক সকাল ৯টায় দিকে যাত্রাবাড়ী মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে ঢাকার প্রান্তভাগে গুরুত্বপূর্ণ ওই মোড় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

এদিকে যাত্রাবাড়ী মোড় থেকে সরিয়ে দেওয়ার পর শ্রমিকরা ডেমরা সড়কে অবস্থান নেয়। সেখানে কয়েক দফা ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। ডেমরা চৌরাস্তা এবং স্টাফ কোয়ার্টার এলাকায় বিক্ষুব্ধ শ্রমিকরা বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে এবং দোকানপাটে হামলা চালায়। পরে পুলিশ কাঁদুনে গ্যাস ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।