বাজার থেকে ৫২টি পণ্য প্রত্যাহারের নির্দেশ

0
80
প্রিন্ট

বাজারে থাকা ৫২টি প্রতিষ্ঠানের ভেজাল ও নিম্নমানের পণ্য বাজার থেকে যত দ্রুত সম্ভব প্রত্যাহার করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এসব পণ্য আগামী ১০ দিনের মধ্যে বাজার থেকে প্রত্যাহার করে প্রতিবেদন দাখিল করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

মানহীন ও ভেজাল পণ্য নিয়ে শুনানিতে আজ রবিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী শিহাব উদ্দিন খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

গত ৯ মে ৫২টি ভেজাল পণ্য বাজার থেকে প্রত্যাহার ও জব্দ চেয়ে রিটের শুনানিতে বাংলাদেশ স্ট্যান্ডার্স অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় প্রমাণিত বিভিন্ন প্রতিষ্ঠানের ৫২টি ভেজাল ও নিম্নমাণের পণ্য জব্দ এবং এসব পণ্য বাজার থেকে প্রত্যাহার ও উৎপাদন বন্ধে কোন ব্যবস্থা নেয়া হয়েছে কিনা সে বিষয়ে ব্যাখ্যা দিতে বিএসটিআই ও বাংলাদেশ নিরাপদ খাদ্য অধিদফতরের দুই কর্মকর্তাকে তলব করেন হাইকোর্ট।

আজ সকালে শুনানির সময় আদালত বলেন, দরকার হলে এসব পণ্য খাবে না মানুষ, এগুলো ধ্বংস করে ফেলতে হবে। তবুও এসব অনিয়ম বরদাস্ত করা যায় না। এর আগে বিএসটিআই ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের দুজন ডেপুটি ডিরেক্টর পর্যায়ের কর্মকর্তা আদালতে হাজির হন।

আদালত আরও বলেন, পণ্য ভেজালের রোধে বিএসটিআই, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সবাই দায়িত্বপ্রাপ্ত। টিভিতে বিজ্ঞাপন দেয় তার পণ্যই সেরা, আর বাজারে গেলে দেখা যায় সেটাই ভেজাল বেশি। এটা একটা প্রতারণা।