নতুন ভ্যাট আইন কার্যকর ১ জুলাই থেকে

0
63
প্রিন্ট

আগামী ১ জুলাই থেকেই নতুন ভ্যাট আইন কার্যকর হবে। গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর শেরেবাংলানগরে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে ব্যবসায়ী নেতাদের সাথে বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ব্যবসায়ীদের সাথে ভুল বোঝারও অবসান হয়েছে। নতুন ভ্যাট আইনে সংস্কার আনতে, এফবিবিসিআই, চলতি মাসেও, এনবিআরে চিঠি পাঠিয়েছিলো। তাই ভ্যাট আইন বাস্তবায়নে এখন আর এনবিআরের সঙ্গে ব্যবসায়ীদের কোনো দূরত্ব নেই।

অর্থমন্ত্রী বলেন, ভ্যাটের হার কত হবে তা বাজেট পেশের পরে জানা যাবে। চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে বাজেট পেশের পর। এই আইন কার্যকর হলে সাধারণ ভোক্তারা যাতে কোনো কষ্ট না পায় সেদিকে নজর দেয়া হবে। ব্যবসায়ীরা যেভাবে চেয়েছে সেভাবেই ভ্যাট আইন কার্যকর হবে।

তিনি আরও বলেন, ভ্যাট আইন সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তনযোগ্য। এটি বাস্তবায়নের পরও যদি কোথাও কোনো সীমাবদ্ধতা দেখা দেয়, তা হলে তা জনবান্ধব ও ব্যবসাবান্ধব করতে পরিবর্তন করা হবে।

এ সময় ব্যবসায়ী নেতারা বলেন, আইন কার্যকর করতে, সমস্যা দেখা দিলে, যৌথ ওয়ার্কিং গ্রুপের মাধ্যমে সুরাহা করা যাবে। এতে কোন পণ্যের দাম বাড়বে না, বরং কিছু ক্ষেত্রে দাম কমবে। আইনটি কার্যকরের ক্ষেত্রে ব্যবসায়ীদের আর কোন আপত্তি নেই।

এসময় বৈঠকে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, এফবিসিসিআইয়ের নবনির্বাচিত সভাপতি শেখ ফজলে ফাহিম, সদ্যবিদায়ী সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএর সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান প্রমুখসহ আরও অনেকিই উপস্থিত ছিলেন।